বিহারে ভোটের ফল নিয়ে আশঙ্কার ছাপ শেয়ার বাজারে

বড় মাপের পতন হল শেয়ার বাজারে। বৃহস্পতিবার এক ধাক্কায় ২৪৮.৭২ পয়েন্ট প়ড়ে গেল সেনসেক্স। বাজার বন্ধের সময়ে তা থিতু হয় ২৬,৩০৪.২০ অঙ্কে। এবং বিশেষজ্ঞদের মতে এর জন্য অনেকটাই দায়ী বিহারের ভোটের ফলাফল নিয়ে আশঙ্কা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০১৫ ০২:১৩
Share:

বড় মাপের পতন হল শেয়ার বাজারে। বৃহস্পতিবার এক ধাক্কায় ২৪৮.৭২ পয়েন্ট প়ড়ে গেল সেনসেক্স। বাজার বন্ধের সময়ে তা থিতু হয় ২৬,৩০৪.২০ অঙ্কে। এবং বিশেষজ্ঞদের মতে এর জন্য অনেকটাই দায়ী বিহারের ভোটের ফলাফল নিয়ে আশঙ্কা। বাজার সূত্রের খবর, বিহারের নির্বাচনের বিষয়টি নিয়ে যথেষ্ট চিন্তিত শেয়ার বাজার। কারণ, বিহারে বিজেপির হার হলে ভারতের রাজনৈতিক চিত্রটি আরও অনিশ্চিত হয়ে উঠবে বলে মনে করছেন লগ্নিকারীদের অনেকেই। এর ফলে আর্থিক সংস্কার কর্মসূচি রূপায়ণের বিষয়টিও বিশ বাঁও জলে চলে যেতে পারে বলে দুশ্চিন্তায় রয়েছেন তাঁরা।

Advertisement

শেয়ারের পাশাপাশি এ দিন পড়েছে টাকার দামও। টাকার দাম ২৬ পয়সা পড়ার ফলে এই দিন বিদেশি মুদ্রার বাজার বন্ধের সময়ে প্রতি ডলারের দাম দাঁড়ায় ৬৫.৭৫ টাকা।

বাজারে অনিশ্চয়তা ক্রমশই বাড়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। আমেরিকায় সুদের হার বাড়ার বিষয়টি প্রায় নিশ্চিত বলেই ধরে নিয়েছেন লগ্নিকারীরা। এ দিনই মার্কিন শীর্ষ ব্যাঙ্ক ফেডারেল রিজার্ভ ডিসেম্বরে সুদ বাড়ানোর ব্যাপারে ফের ইঙ্গিত দিয়েছে। এই কারণেও কেউই এখন মোটা অঙ্কের বিনিয়োগের দিকে পা বাড়াচ্ছেন না বলে বাজার সূত্রের খবর। এ ছাড়া চলতি আর্থিক বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে বিভিন্ন শিল্প ও বাণিজ্যিক সংস্থার আর্থিক ফলাফল হতাশ করছে শেয়ার বাজারকে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন