Sensex

৪ মাসে এক দিনে সবচেয়ে বড় লাফ সেনসেক্স, নিফটি-র

এর আগে এক দিনে সেনসেক্স ও নিফটি এতটা চড়েছিল ৪ মাস আগে। গত বছরের ২৫ সেপ্টেম্বর।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২১ ১৮:০৩
Share:

এক দিনে বড় লাফ সেনসেক্স, নিফটি-র। -ফাইল ছবি। ফাইল ছবি

গত চার মাসে এক দিনে সবচেয়ে বেশি চড়ল সেনসেক্স। নিফটি-ও।

Advertisement

মঙ্গলবার বোম্বে স্টক এক্সচেঞ্জে (বিএসই) সেনসেক্স বাড়ল ৮৩৪ পয়েন্ট। আর ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে (এনএসই) নিফটি বাড়ল ২৪০ পয়েন্ট। দিনের শেষে সেনসেক্স পৌঁছল ৪৯ হাজার ৩৯৮-এ। আর নিফটি পৌঁছল ১৪ হাজার ৫২১-এ।

এর আগে এক দিনে সেনসেক্স ও নিফটি এতটা চড়েছিল ৪ মাস আগে। গত বছরের ২৫ সেপ্টেম্বর।

Advertisement

কেন হঠাৎ এতটা চড়ল সেনসেক্স ও নিফটি?

শেয়ার বাজার সম্পর্কে ওয়াকিবহাল মহল বলছে, ডিসেম্বর থেকে যে ত্রৈমাসিক শুরু হয়েছে তাতে দেখা গিয়েছে ভারতীয় কোম্পানিগুলির শেয়ার কেনার আগ্রহ খুব বেড়ে গিয়েছে বিদেশি বিনিয়োগকারীদের।

চলতি ত্রৈমাসিকে দেশের শেয়ার বাজারে সবচেয়ে কদর বেড়েছে ধাতু, ক্যাপিটাল গুডস এবং তেল ও প্রাকৃতিক গ্যাসের। সঙ্গে কদর বেড়েছে ব্যাঙ্কিং, শিল্প ও অর্থলগ্নি ক্ষেত্রগুলিরও।

বিশেষজ্ঞরা বলছেন, এই সব ক্ষেত্রে কাজ করে যে ভারতীয় কোম্পানিগুলি তাদের শেয়ার কিনতেই গত ৪ মাসে রীতিমতো হুড়োহুড়ি পড়ে গিয়েছে বিদেশি বিনিয়োগকারীদের। তার ফলে, দেশের শেয়ার বাজার এখন ঊর্ধ্বমুখী।

তাঁদের আশা, চলতি অর্থবর্ষের শেষ ত্রৈমাসিকেও এই ধারা বজায় থাকবে। ফলে, দেশের শেয়ার বাজারের স্বাস্থ্য আরও দু’-তিন মাস ভালই থাকবে। এক দিনে সেনসেক্স ও নিফটি-র এমন উল্লম্ফনের ঘটনা আবারও ঘটলে তাঁরা অবাক হবেন না বলেই জানাচ্ছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন