ম্যাট মকুবের দাওয়াই সত্ত্বেও পড়ল সেনসেক্স

বিদেশি লগ্নিকারী সংস্থাগুলিকে বিনিয়োগে উৎসাহিত করতে তাদের বকেয়া ম্যাট মকুব করার দাওয়াই শেয়ার বাজারকে চাঙ্গা করতে পারল না। বুধবার ফের পড়ল শেয়ার বাজার। আগের দিন প্রায় ৫৮৭ পয়েন্ট পড়ার পরে বুধবার আরও ২৪২.৮৮ পয়েন্ট পড়ল সেনসেক্স।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০১৫ ০০:০০
Share:

বিদেশি লগ্নিকারী সংস্থাগুলিকে বিনিয়োগে উৎসাহিত করতে তাদের বকেয়া ম্যাট মকুব করার দাওয়াই শেয়ার বাজারকে চাঙ্গা করতে পারল না। বুধবার ফের পড়ল শেয়ার বাজার। আগের দিন প্রায় ৫৮৭ পয়েন্ট পড়ার পরে বুধবার আরও ২৪২.৮৮ পয়েন্ট পড়ল সেনসেক্স। বাজার বন্ধের সময়ে সূচক এসে দাঁড়াল ২৫,৪৫৩.৫৬ অঙ্কে।

Advertisement

বিশ্বের অন্য শেয়ার সূচকগুলির মুখও এই দিন ছিল নীচের দিকে। প্রধানত তার জেরেই ভারতের শেয়ার বাজার পড়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। ইউরোপ এবং আমেরিকার পাশাপাশি চিনের শিল্প সংস্থায় উৎপাদন কমার খবরই বিশ্ব জুড়ে শেয়ার বাজারের উপর বিরূপ প্রভাব ফেলেছে বলে মনে করছেন তাঁরা।

ভারতের বাজারে এ দিনও শেয়ার দর দ্রুত ওঠানামা করেছে। এবং অনিশ্চিত বাজারের স্বভাব অনুযায়ী শেয়ার দর প্রথমে বেড়ে তার পর মুখ থুবড়ে পড়ে। এ দিন লেনদেনর শুরু থেকেই শেয়ার দর উঠতে থাকে। তার সঙ্গে তাল রেখে এক সময়ে সেনসেক্স উঠে যায় ২৫,৯৩৯.৩৭ অঙ্কে। বাজার সূত্রের খবর অনুযায়ী, বাজার উঠেছে দেখে মুনাফার টাকা তুলে নেওয়ার জন্য লগ্নিকারীদের মধ্যে শেয়ার বিক্রির ধুম পড়ে যায়। দ্রুত নেমে আসে সূচকের পারা।

Advertisement

বকেয়া ম্যাট মকুবের ঘোষণা বিদেশি লগ্নিকারী সংস্থাগুলিকে ভারতের বাজারে শেয়ার বিক্রি থেকে বিরত করতে পারেনি। বিশ্বের বিভিন্ন দেশের, বিশেষ করে চিনের টালমাটাল আর্থিক পরিস্থির কারণে তারা এখনও আতঙ্কিত। ওই সব সংস্থা ভারতের বাজারে টানা শেয়ার বিক্রি করে চলেছে। সংবাদ সংস্থা পিটিআইয়ের খবর অনুযায়ী বিদেশি লগ্নিকারী সংস্থাগুলি গত মঙ্গলবারও এ দেশে ৬৭৫.৩২ কোটি টাকার শেয়ার বিক্রি করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন