Sensex

ঘুরে দাঁড়াল সেনসেক্স, টাকা দুর্বলই

আমেরিকার শীর্ষ ব্যাঙ্ক ফেডারেল রিজ়ার্ভ সুদের হার বাড়ানোর সময় এগিয়ে আনায় গত দু’টি লেনদেনের দিনে রেকর্ড উচ্চতা থেকে নেমে এসেছিল ভারতীয় শেয়ার সূচক।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২২ জুন ২০২১ ০৫:১৬
Share:

প্রতীকী চিত্র

আমেরিকার শীর্ষ ব্যাঙ্ক ফেডারেল রিজ়ার্ভ সুদের হার বাড়ানোর সময় এগিয়ে আনায় গত দু’টি লেনদেনের দিনে রেকর্ড উচ্চতা থেকে নেমে এসেছিল ভারতীয় শেয়ার সূচক। সোমবার সকালেও একটা সময়ে সেনসেক্স ৬০০ পয়েন্টের বেশি পড়ে যায়। তবে পরে তা মাথা তুলে ২৩০.০১ পয়েন্ট উঠে দিন শেষ করে। বাজার বিশেষজ্ঞদের মতে, সরকারের নিখরচায় করোনা প্রতিষেধক প্রয়োগ কর্মসূচি, বিভিন্ন রাজ্যে ধীরে ধীরে বিধিনিষেধ শিথিল হওয়া এবং দু’টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের বেসরকারিকরণের পদক্ষেপ সংক্রান্ত কিছু খবরই লগ্নিকারীদের উৎসাহ জুগিয়েছে।

Advertisement

এ দিন ২৩০.০১ পয়েন্ট উঠে ৫২,৫৭৪.৪৬ পয়েন্টে দৌড় শেষ করে সেনসেক্স। নিফ্টি ৬৩.১৫ পয়েন্ট বেড়ে হয়েছে ১৫,৭৪৬.৫০। যদিও ডলারের নিরিখে টাকা আরও দুর্বল হয়েছে। ১ ডলারের দাম ২৪ পয়সা বেড়ে হয়েছে ৭৪.১০ টাকা।

নিয়ম সরল: নথিভুক্তিকরণের সময়ে যে সমস্ত সংস্থার শেয়ার মূলধন ১ লক্ষ কোটি টাকা বা তার বেশি, তারা ন্যূনতম ৫% শেয়ার ছাড়তে পারবে বলে জানিয়েছে অর্থ মন্ত্রক। তবে দু’বছরে ১০% এবং পাঁচ বছরে ২৫ শতাংশে নিয়ে যেতে হবে তাকে। এতে এলআইসি-র প্রথম শেয়ার ছাড়তে সুবিধা হবে বলে বিশেষজ্ঞদের মত।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন