Services Business Activity Index

চাহিদায় ধাক্কা চিন্তা বাড়াচ্ছে পরিষেবার

পাশাপাশি উপদেষ্টা সংস্থাটির সতর্কবার্তা, করোনার নতুন স্ট্রেন সামনে আসায়, ফের চাহিদা ধাক্কা খাওয়ার ইঙ্গিত মিলছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২১ ০২:২১
Share:

প্রতীকী চিত্র।

উৎপাদন সামান্য মাথা তোলার ইঙ্গিত দিলেও, পরিষেবার ক্ষেত্রে ডিসেম্বর মাসটা ভাল যায়নি বলে জানাল আইএইচএস মার্কিট ইন্ডিয়ার সমীক্ষা। বুধবার তারা বলেছে, গত মাসে সার্ভিসেস বিজ়নেস অ্যাক্টিভিটি ইন্ডেক্স দাঁড়িয়েছে ৫২.৩। নভেম্বরের ৫৩.৭-এর চেয়ে যা বেশ কম তো বটেই, তিন মাসেও সর্বনিম্ন। উল্লেখ্য, এই সূচক ৫০-এর বেশি হওয়া মানে সংশ্লিষ্ট ক্ষেত্রে বৃদ্ধি। আর কমার অর্থ সঙ্কোচন।

Advertisement

পাশাপাশি উপদেষ্টা সংস্থাটির সতর্কবার্তা, করোনার নতুন স্ট্রেন সামনে আসায়, ফের চাহিদা ধাক্কা খাওয়ার ইঙ্গিত মিলছে। বিশেষত বিদেশে ভারতীয় পরিষেবা তথা বরাতের সংখ্যা কমেছে। ফলে সংস্থাগুলি হয় কর্মী ছাঁটাই করছে বা বন্ধ রাখছে নতুন নিয়োগ। তাতে ইন্ধন জুগিয়েছে নগদ মূলধনের অভাব এবং দক্ষ কর্মী না-পাওয়াও। যার জেরে পরিষেবায় ১০ মাসের মধ্যে ন’মাস কাজ কমেছে। যা স্বস্তির নয়।

উল্লেখ্য, সোমবার আইএইচএস মার্কিট জানিয়েছিল, ডিসেম্বরে ম্যানুফ্যাকচারিং পার্চেসিং ম্যানেজার্স ইনডেক্স (পিএমআই) দাঁড়িয়েছে ৫৬.৪। আর আজ তারা বলেছে, উৎপাদন ও পরিষেবা মিলিয়ে সে সময়ে কম্পোজ়িট পিএমআই আউটপুট ইন্ডেক্স দাঁড়িয়েছে ৫৪.৯। নভেম্বরে ছিল ৫৬.৩।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন