বাণিজ্য যুদ্ধ নিয়ে আশঙ্কা বাজারে

নতুন করে চিনা পণ্যে শুল্ক বাড়ানোর হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর এর জেরে বিশ্ব জুড়ে বাণিজ্য যুদ্ধের আঁচ বাড়ার আশঙ্কা ফিরল শেয়ার বাজারে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৭ মে ২০১৯ ০১:২৯
Share:

উদ্বেগ: পড়তে থাকা মার্কিন শেয়ার বাজারে ব্রোকার। এএফপি

নতুন করে চিনা পণ্যে শুল্ক বাড়ানোর হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর এর জেরে বিশ্ব জুড়ে বাণিজ্য যুদ্ধের আঁচ বাড়ার আশঙ্কা ফিরল শেয়ার বাজারে। যার ফল হিসেবে সোমবার পড়ল ভারত-সহ বিভিন্ন দেশের সূচক। এ দিন সেনসেক্স পড়েছে ৩৬২.৯২ পয়েন্ট। নিফ্‌টি ১১৪ পয়েন্ট। দিনের শেষে সেনসেক্স ও নিফ্‌টি থেমেছে যথাক্রমে ৩৮,৬০০.৩৪ ও ১১,৫৯৮.২৫ অঙ্কে।

Advertisement

সোমবার পডেছে টাকা দামও। ১ ডলারের দর ১৮ পয়সা বেড়ে হয়েছে ৬৯.৪০ টাকা। চিনের বিরুদ্ধে ট্রাম্পের হুমকির জেরে নতুন করে শুল্ক যুদ্ধের যে আবহ তৈরি হয়েছে, তার জেরেই ডলারের দাম বেড়েছে বলে বিদেশি মুদ্রার বাজার সূত্রের খবর।

ট্রাম্পের দাবি, চিন শুল্ক নিয়ে সমঝোতার রাস্তায় হাঁটার ব্যাপারে আগ্রহ দেখাচ্ছে না। তাই ২০,০০০ কোটি ডলারের চিনা পণ্যে শুল্ক বাড়ানোর হুমকি দিয়েছেন তিনি। এর জেরে শুধু ভারত নয়, পড়েছে বিশ্বের অধিকাংশ শেয়ার বাজারই। সাংহাই কম্পোজিট পড়েছে ৫.৫৮%। জাপান, কোরিয়া, হংকং-সহ এশিয়ার অন্যান্য বাজারেও পতন হয়েছে সূচকের। একই হাল ইউরোপের। খোলার পরে পড়েছে মার্কিন বাজারও।

Advertisement

এই মুহূর্তে ভারতে বিভিন্ন পরিসংখ্যান বাজারের অনুকূলে না-থাকাও সূচকের পতনের অন্যতম কারণ বলে মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ। স্টুয়ার্ট সিকিউরিটিজের চেয়ারম্যান কমল পারেখ বলেন, ‘‘বেশ কিছু সংস্থার ২০১৮-১৯ সালের ফল হতাশজনক।’’ বিশেষজ্ঞদের আশঙ্কা, ভোটের পরেও পরিস্থিতি না বদলালে সূচক পড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন