Share Market

শেয়ার বাজারে পতন অব্যাহত, ২২৩ পয়েন্ট পড়ল সেনসেক্স, বড় ক্ষতির মুখে নিফটি পিএসইউ ব্যাঙ্ক

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ০৯ জুন ২০২৩ ১৬:৩৮
Share:

শেয়ার মার্কেটে ধাক্কা, পড়ল নিফটি, সেনসেক্স —প্রতীকী চিত্র।

পতনের ধারা বজায় থাকল শেয়ার বাজারে। শুক্রবার দিনের শেষে ২২৩.০১ পয়েন্ট হারিয়ে সেনসেক্স থামল ৬২৬২৫.৬৩ পয়েন্টে, ৭১.১৫ পয়েন্ট হারিয়ে নিফটি ৫০ থামল ১৮,৫৬৩.৪০ পয়েন্টে। এ দিন সকাল থেকেই নিম্নমুখী ছিল সেনসেক্স এবং নিফটি। সময় যত গড়িয়েছে সেই পতন তত বেশি বৃদ্ধি পেয়েছে। শুক্রবার সেনসেক্সে সর্বনিম্ন সূচক ছিল ৬২,৫৯৪.৭৪ পয়েন্ট, সর্বোচ্চ ৬২,৯৯২.১৬।

Advertisement

আজকের শেয়ার বাজার। গ্রাফিক: শৌভিক দেবনাথ

সপ্তাহের শেষ দিন শেয়ার বাজারে ক্ষতির মুখে পড়েছে প্রায় সব সেক্টরই। নিফটি ৫০-এ শুক্রবার সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়েছে নিফটি পিএসইউ ব্যাঙ্ক, ১.২৪ শতাংশ কমেছে তাদের বাজারদর। অন্যান্য সেক্টরের মধ্যে নিফটিতে ক্ষতির তালিকায় ছিল এফএমসিজি, মিডিয়া, আইটি। সেনসেক্সে এ দিন সর্বাধিক ক্ষতিগ্রস্ত হয়েছে এফএমসিজি, টেক, আইটি। অন্য দিকে শুক্রবার সেনসেক্সে লাভের মুখ দেখেছে ক্যাপিটাল গুড্‌স, ইন্ডাস্ট্রিয়ালস, টেলেকম। নিফটিতে এই দিন লাভের মুখ দেখেছে প্রাইভেট ব্যাঙ্ক, রিয়্যালটি।

সংস্থাগুলির মধ্যে সেনসেক্স এবং নিফটি ৫০-এ শুক্রবার সবচেয়ে বেশি লাভের মুখ দেখেছে ইন্ডাসইন্ড ব্যাঙ্ক, তাদের একটি শেয়ারের দাম ২ শতাংশেরও বেশি বৃদ্ধি পেয়েছে। অন্যান্য সংস্থাগুলির মধ্যে বিএসইতে লাভবান হয়েছে অ্যাক্সিস ব্যাঙ্ক, এলটি, পাওয়ার গ্রিড। নিফটি ৫০-এ শুক্রবার ইন্ডাসইন্ড ব্যাঙ্ক ছাড়াও লাভের মুখ দেখেছে পাওয়ার গ্রিড, অ্যাক্সিস ব্যাঙ্ক, এলটি। প্রসঙ্গত নিফটি ১০০-তে সর্বোচ্চ লাভবান হয়েছে হিন্দুস্তান অ্যারোনটিক্স, এক দিনেই ৫.৮৩ শতাংশ বেড়েছে তাদের বাজারদর। নিফটি এবং সেনসেক্সে এ দিন ক্ষতির তালিকা ছিল বেশ দীর্ঘ। সেনসেক্সে টাটা স্টিল, স্টেট ব্যাঙ্ক, ইউনিলিভার, এইচসিএল টেক, ইনফোসিস ১ শতাংশেরও বেশি ক্ষতির মুখোমুখি হয়েছে। নিফটি ৫০-এ হিরো মোটোকর্প, ইচার মোটরস, এইচডিএফসি লাইফ, ডিভিস ল্যাব এবং টাটা স্টিল ২ শতাংশেরও বেশি ক্ষতির মুখে পড়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন