Share Market

শেয়ার বাজারের ষাঁড় ছুটছেই, ২৭৪ পয়েন্ট উঠল সেনসেক্স, ৬৬ পয়েন্ট বাড়ল নিফটি

টানা চার দিন বাড়ল সেনসেক্স, পাঁচ দিন বৃদ্ধি পেল নিফটির সূচক। মঙ্গলবার সেনসেক্সে সর্বোচ্চ সূচক ছিল ৬৫৬৭২.৯৭ পয়েন্ট, সর্বনিম্ন ৬৫,১৭১.০৬ পয়েন্ট।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৩ ১৬:৪০
Share:

শেয়ার বাজারে উত্থান বজাজ ফিন্যান্স এবং বজাজ ফিনসার্ভের। —প্রতিনিধিত্বমূলক ছবি।

শেয়ার বাজারে উত্থান বজায় থাকল মঙ্গলবারও। এ দিন ২৭৪ পয়েন্ট উঠল সেনসেক্সের সূচক, ৬৬ পয়েন্ট বৃদ্ধি পেল নিফটি। এই নিয়ে টানা চার দিন বাড়ল সেনসেক্স, পাঁচ দিন বৃদ্ধি পেল নিফটির সূচক। এ দিন সেনসেক্সে সর্বোচ্চ সূচক ছিল ৬৫,৬৭২.৯৭ পয়েন্ট, সর্বনিম্ন ৬৫,১৭১.০৬ পয়েন্ট। দুপুরে সেনসেক্স সর্বোচ্চ সূচকে পৌঁছলেও বেশি ক্ষণ সেই উত্থান ধরে রাখতে পারেনি। দিনের শেষে সেনসেক্স থামল ৬৫,৪৭৯.০৫ পয়েন্টে। একই পরিস্থিতি নিফটিতেও, দিনের শেষে নিফটি থামল ১৯.৩৮৯ পয়েন্টে।

Advertisement

আজকের শেয়ার বাজার। গ্রাফিক: সনৎ সিংহ।

সপ্তাহের দ্বিতীয় দিন সেক্টরগুলির তালিকায় বম্বে স্টক এক্সচেঞ্জে (বিএসই) সবচেয়ে বেশি লাভের মুখ দেখেছে আইটি, ফিন্যান্স, টেক, সেনসেক্স এবং কনজ়িউমার প্রোডাক্ট। এর মধ্যে আইটি সেক্টরের লাভ হয়েছে ০.৮৪ শতাংশ। অন্য দিকে বিএসইতে ১.১৭ শতাংশ ক্ষতির মুখে পড়ে বিএসই-র লাল তালিকায় সবার উপরে টেলিকম। তার পরে রয়েছে অয়েল অ্যান্ড গ্যাস, এনার্জি, অটো। ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে (এনএসই) সর্বাধিক লাভ করেছে সরকারি ব্যাঙ্ক। এই সেক্টরের লাভের পরিমাণ ১.৮৯ শতাংশ। এর পরে রয়েছে আইটি, মিডিয়া, ফিন্যান্সিয়াল সার্ভিসেস। এনএসইতে সর্বোচ্চ ক্ষতির তালিকায় অটো, নেক্সট ৫০, ইন্ডিয়া ম্যানুফ্যাকচারিং।

শেয়ার বাজারে মঙ্গলবার বাজিমাত করেছে বজাজের দুই সংস্থা বজাজ ফিন্যান্স এবং বজাজ ফিনসার্ভ। সেনসেক্স এবং নিফটি দুই তালিকাতেই সবার উপরে এই দুই সংস্থা। এর মধ্যে সেনসেক্স এবং নিফটিতে বজাজ ফিন্যান্সের লাভের পরিমাণ যথাক্রমে ৭.১৭ শতাংশ এব‌ং ৭.১৯ শতাংশ। দ্বিতীয় স্থানে থাকা ফিনসার্ভের লাভের পরিমাণ ৬ শতাংশের কাছাকাছি। এই দুই সংস্থা ছাড়াও সেনসেক্সে প্রথম পাঁচে রয়েছে টেক মহিন্দ্রা, সান ফার্মা, এনটিপিসি। অন্য দিকে, ক্ষতির তালিকায় সেনসেক্সে সবার উপরে ভারতী এয়ারটেল, অ্যাক্সিস ব্যাঙ্ক, রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ়। এই তিন সংস্থারই লাভের পরিমাণ ১ শতাংশের বেশি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন