Narendra Modi

মোদীর বার্তা, নীতি চাইল গাড়ি শিল্প

সিয়ামের বিদায়ী প্রেসিডেন্ট কেনিচি আয়ুকায়ার বার্তা, গাড়ি বাজারের বড় অংশ বৈদ্যুতিক, ইথানল, সিএনজি, হাইব্রিডের মতো পরিবেশবান্ধব জ্বালানি ও প্রযুক্তি নির্ভর হোক, সেটা তাঁরাও চান।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২২ ০৬:৪০
Share:

বৈদ্যুতিক বা হাইড্রোজেন জ্বালানির গাড়িতে জোর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। ফাইল চিত্র।

পৃথিবীর দুই অর্ধে দাঁড়িয়ে একই দিনে বিকল্প জ্বালানির গাড়িতে জোর দেওয়ার বার্তা দিলেন ভারত ও আমেরিকার রাষ্ট্রপ্রধান।

Advertisement

এ দেশে গাড়ি শিল্পের সংগঠন সিয়ামের বার্ষিক সভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পরিবেশ রক্ষার স্বার্থে এবং দেশকে স্বনির্ভর করতে বিকল্প জ্বালানির ব্যবহার নিয়ে আরও বেশি করে ভাবতে বললেন। আর ডেট্রয়েটের আন্তর্জাতিক গাড়ি প্রদর্শনীতে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন সরাসরি জোর দিলেন বৈদ্যুতিক গাড়ি কেনায়।

দূষণ রুখতে বৈদ্যুতিক বা হাইড্রোজেন জ্বালানির গাড়িতে জোর দিচ্ছে গোটা বিশ্ব। প্রথম পর্যায়ে ৯০ কোটি ডলার খরচ করে ৩৫টি প্রদেশের জাতীয় সড়কে ৫৩ হাজার মাইল জুড়ে বৈদ্যুতিক গাড়ির চার্জিং পরিকাঠামো তৈরির কথা এ দিন ঘোষণা করেন বাইডেন। মোদী বলেন, ‘‘দুষণমূক্ত বিকল্প জ্বালানির জন্য গাড়ি শিল্পের উদ্ভাবন নতুন উচ্চতায় পৌঁছতে হবে।’’

Advertisement

সিয়ামের বিদায়ী প্রেসিডেন্ট কেনিচি আয়ুকায়ার বার্তা, গাড়ি বাজারের বড় অংশ বৈদ্যুতিক, ইথানল, সিএনজি, হাইব্রিডের মতো পরিবেশবান্ধব জ্বালানি ও প্রযুক্তি নির্ভর হোক, সেটা তাঁরাও চান। তবে এ জন্য সহজে ব্যবসার পরিবেশ-সহ দীর্ঘমেয়াদি নীতি জরুরি। কেন্দ্রীয় আমলা অনুরাগ জৈন তাঁদের সমস্যা জেনে পাশে থাকার বার্তা দিয়েছেন। যদিও কেনিচি এবং এ দেশে হোন্ডা মোটর সাইকেল অ্যান্ড স্কুটারের শীর্ষ কর্তা আৎসুশি ওগাতার দাবি, ভারতে গাড়ি শিল্পের পরিস্থিতি এখনও খারাপ। ওগাতার ধারণা, দু’চাকার বাজার সেই জায়গায় ফিরতে আরও পাঁচ বছর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন