সিলিকন ভ্যালির স্বপ্ন ফেরি

তথ্যপ্রযুক্তি শিল্পে জগৎজোড়া নাম রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালির। পৃথিবীর তাবড় তথ্যপ্রযুক্তি সংস্থার ঠিকানা এই শহর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০১৮ ০৩:৪৮
Share:

সিলিকন ভ্যালি দেখতে এর পর থেকে আর ক্যালিফর্নিয়া যেতে হবে না। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিয়েছেন, পশ্চিমবঙ্গেই অনেকটা সেই আদলে তৈরি হবে ‘সিলিকন ভ্যালি এশিয়া।’ রাজারহাটে যার জমি দেখার কাজও শুরু করে দিয়েছে সরকার। জমি হাতে এলেই প্রকল্পের প্রাথমিক কাজ শুরু হয়ে যাবে।

Advertisement

তথ্যপ্রযুক্তি শিল্পে জগৎজোড়া নাম রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালির। পৃথিবীর তাবড় তথ্যপ্রযুক্তি সংস্থার ঠিকানা এই শহর। বুধবার বিধানসভায় বাজেট পেশ করার পরে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী রাজ্যের প্রকল্পটি ঘোষণা করেন। তিনি বলেন, ‘‘বিশ্ব বঙ্গ শিল্প সম্মেলনের সময়ে এটি নিয়ে আলোচনার পরেই তা গড়ার সিদ্ধান্ত হয়। বহু সংস্থা এখানে আসতে আগ্রহী। জমিও আমাদের কাছে আছে।’’ মমতার দাবি, প্রকল্পটি তৈরি হলে বাইরে চাকরি করছেন রাজ্যের এমন বহু মানুষ ফিরে আসতে পারবেন। রাজ্যে তথ্যপ্রযুক্তি শিল্পের চেহারা যে বদলে যাবে, এমন দাবি অর্থমন্ত্রীরও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন