ইয়েচুরির তোপ ব্যাঙ্ক সংযুক্তি ও ভাঁড়ার ভাগে

ইয়েচুরি বলেন, রিজার্ভ ব্যাঙ্কের উদ্বৃত্তের ভাগ কেন্দ্রকে দিলে শীর্ষ ব্যাঙ্কের স্থিতিশীলতা নষ্ট হবে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০১৯ ০৩:১৬
Share:

সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি।—ছবি পিটিআই।

রিজার্ভ ব্যাঙ্কের ভাঁড়ারের ভাগ কেন্দ্রকে দেওয়া ও রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংযুক্তির পদক্ষেপ দেশের অর্থনীতির সঙ্কট আরও গভীর করবে বলে তোপ দাগলেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। মঙ্গলবার তিনি বলেন, ‘‘ভারতের অর্থনীতির দিকে তাকান। এটা শুধু শ্লথ হওয়া নয়। মন্দার খাদের ধারে দাঁড়িয়ে আছি আমরা।’’ তাঁর দাবি, যেখানে বিশ্ব জুড়ে বাণিজ্য কমছে, সেখানে অর্থনীতিকে ঘুরিয়ে দাঁড় করাতে জরুরি দেশীয় চাহিদা চাঙ্গা করা। আর সেটা সরকারি লগ্নির হাত ধরেই করা সম্ভব। এ জন্য কাজ তৈরি করে মানুষের ক্রয় ক্ষমতা বাড়ানো দরকার।

Advertisement

ইয়েচুরি বলেন, রিজার্ভ ব্যাঙ্কের উদ্বৃত্তের ভাগ কেন্দ্রকে দিলে শীর্ষ ব্যাঙ্কের স্থিতিশীলতা নষ্ট হবে। যা অর্থনীতিকে ঘরে-বাইরে মন্দার দিকে ঠেলে দেবে। একই ভাবে ১০টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে সংযুক্ত করে চারটি করার সিদ্ধান্তের সমালোচনা করে তিনি বলেন, এতে সংস্থাগুলির ঋণ পাওয়া হয়তো সহজ হবে। কিন্তু অনুৎপাদক সম্পদ বাড়বে।

এ দিকে কেন্দ্র দাবি করলেও, ব্যাঙ্ক সংযুক্তির হাত ধরে আগামী দিনে আদৌ ঋণ বাড়বে কি না, তাই নিয়ে সন্দেহ প্রকাশ করেছে ব্রোকারেজ সংস্থা ক্রেডিট সুইসের রিপোর্টও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন