কমতে পারে স্বল্প সঞ্চয়ের সুদ

ডাকঘর স্বল্প সঞ্চয়ে ফের কমতে পারে সুদের হার। সে ক্ষেত্রে জুলাই থেকে পিপিএফ এবং বয়স্কদের জন্য সঞ্চয় প্রকল্পেও আয় আরও কমে যাওয়ার সম্ভাবনা। মূল্যায়ন সংস্থা ইন্ডিয়া রেটিংসের রিপোর্ট বলছে, চলতি সপ্তাহে রিজার্ভ ব্যাঙ্ক সুদের হার (রেপো রেট) কমানোর জন্যই তৈরি হয়েছে এই সম্ভাবনা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০১৬ ০৩:৫৪
Share:

ডাকঘর স্বল্প সঞ্চয়ে ফের কমতে পারে সুদের হার। সে ক্ষেত্রে জুলাই থেকে পিপিএফ এবং বয়স্কদের জন্য সঞ্চয় প্রকল্পেও আয় আরও কমে যাওয়ার সম্ভাবনা। মূল্যায়ন সংস্থা ইন্ডিয়া রেটিংসের রিপোর্ট বলছে, চলতি সপ্তাহে রিজার্ভ ব্যাঙ্ক সুদের হার (রেপো রেট) কমানোর জন্যই তৈরি হয়েছে এই সম্ভাবনা। শীর্ষ ব্যাঙ্ক এই দফায় ২৫ বেসিস পয়েন্ট সুদ কমিয়েছে। বাড়ানোর ব্যবস্থা করেছে বাজারে নগদের জোগানও। ফলে সরকারি ঋণপত্রেও সুদের হার কমবে। ইন্ডিয়া রেটিংসের দাবি, এর সঙ্গে সঙ্গতি রেখে জুলাই থেকে সেপ্টেম্বর, এই তিন মাসের জন্য স্বল্প সঞ্চয়েও সুদ কমানো হতে পারে আরও ২০ থেকে ২৫ বেসিস পয়েন্ট।

Advertisement

সম্প্রতি কেন্দ্র সিদ্ধান্ত নিয়েছে, ৩ মাস অন্তর সরকারি ঋণপত্রে সুদের হারের ভিত্তিতে ডাকঘর স্বল্প সঞ্চয়ে তার হার ঠিক করা হবে। ব্যাঙ্কগুলির দাবি ছিল, প্রকল্পগুলিতে সুদ না কমালে ব্যাঙ্কগুলিও আমানতে সুদ কমাতে পারছে না। আমানতে বেশি সুদ বাধা হয়ে দাঁড়াচ্ছে শিল্প বা গাড়ি-বাড়ির ঋণে সুদ কমানোর ক্ষেত্রে। সেই দাবি মেনে ১ এপ্রিল থেকে ৩০ জুন— ৩ মাসের জন্য এক ধাক্কায় পিপিএফ সুদ ৮.৭ থেকে ৮.১ শতাংশে কমিয়ে আনা হয়। প্রবীণ সঞ্চয় প্রকল্পের হার ৯.৩ থেকে কমিয়ে করা হয় ৮.৬%।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন