তথ্য চুরি নিয়ে হুঁশিয়ারি

সিম্যানটেকের দাবি, হাতের মুঠোয় থাকা ওই ছোট্ট যোগাযোগের যন্ত্রটির মাধ্যমে শুধু রাষ্ট্র নিয়ন্ত্রিত চরবৃত্তি নয়, ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্যও হাতিয়ে নেওয়া হচ্ছে। বিভিন্ন মোবাইল অ্যাপ্লিকেশনকে (অ্যাপ) এ কাজে ব্যবহার করা হচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০১৯ ০৩:১৯
Share:

স্মার্টফোন মারফত তথ্যচুরির ক্ষেত্রে সারা বিশ্বের ২৩.৬% ম্যালওয়ার হানা হয় ভারত থেকে। বার্ষিক সমীক্ষা রিপোর্টে এ কথা জানিয়েছে তথ্যপ্রযুক্তি সংস্থা সিম্যানটেক।

Advertisement

এখন স্মার্টফোনই তথ্যচুরির সব থেকে বড় হাতিয়ার। সিম্যানটেকের দাবি, হাতের মুঠোয় থাকা ওই ছোট্ট যোগাযোগের যন্ত্রটির মাধ্যমে শুধু রাষ্ট্র নিয়ন্ত্রিত চরবৃত্তি নয়, ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্যও হাতিয়ে নেওয়া হচ্ছে। বিভিন্ন মোবাইল অ্যাপ্লিকেশনকে (অ্যাপ) এ কাজে ব্যবহার করা হচ্ছে। আর ম্যালওয়ার হানার বড় অংশ হচ্ছে ভারত থেকেই।

হারানো ফোন খুঁজতে বা বিপদে পরিবারকে নিজের অবস্থান জানাতে নানা অ্যাপ এসেছে এখন। কিন্তু সাইবার বিশেষজ্ঞরা মনে করছেন, সেগুলিকেই চরবৃত্তি বা তথ্যচুরির কাজে ব্যবহার করা যেতে পারে। নিরাপত্তা নষ্ট করতে পারে ব্যবহারকারীর অজান্তে ভয়েস রেকর্ডিংয়ের অ্যাপও।

Advertisement

সমীক্ষায় দাবি, ২০১৭ সালের থেকে ২০১৮-তে বিশ্বে ম্যালওয়ার বা কম্পিউটার ভাইরাস হামলা করে প্রতিষ্ঠান বা ব্যবসার ক্ষতি করার চেষ্টা প্রায় ২৫% বেড়েছে। মাথা তুলেছে নেটে তথ্য চুরি ও কার্ড জালিয়াতির মতো আর্থিক অপরাধ। তাদের হিসেবে, প্রতি মাসে প্রায় ৪,৮০০টি সাইটে তথ্য চুরির হানা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন