একলা চলার পথেই স্ন্যাপডিল

আগে ৮০-৮৫ কোটি ডলারে স্ন্যাপডিল কেনার প্রস্তাব দিলেও মূল্যায়ন কম ধরা হয়েছে বলে তাতে রাজি হয়নি সংস্থার পরিচালন পর্ষদ। পরে তা বাড়ায় ফ্লিপকার্ট। যাতে নীতিগত সায়ও দিয়েছিল লগ্নিকারীরা। তবে এ দিন গোটা প্রক্রিয়া থেকে বেরিয়ে আসার কথা জানাল স্ন্যাপডিল।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ অগস্ট ২০১৭ ০৩:৪৭
Share:

সংস্থা বিক্রির পথ থেকে সরে এসে একলা চলার সিদ্ধান্তই বাছল স্ন্যাপডিল। ফলে তা বেচতে প্রতিদ্বন্দ্বী ই-কমার্স সংস্থা ফ্লিপকার্টের সঙ্গে কথাতেও সোমবার ইতি টানল তারা।

Advertisement

৯৫ কোটি ডলারে (প্রায় ৬ হাজার কোটি টাকা) স্ন্যাপডিলকে হাতে নিতে প্রস্তাব সম্প্রতি দিয়েছিল বেঙ্গালুরু ভিত্তিক ফ্লিপকার্ট। আগে ৮০-৮৫ কোটি ডলারে স্ন্যাপডিল কেনার প্রস্তাব দিলেও মূল্যায়ন কম ধরা হয়েছে বলে তাতে রাজি হয়নি সংস্থার পরিচালন পর্ষদ। পরে তা বাড়ায় ফ্লিপকার্ট। যাতে নীতিগত সায়ও দিয়েছিল লগ্নিকারীরা। তবে এ দিন গোটা প্রক্রিয়া থেকে বেরিয়ে আসার কথা জানাল স্ন্যাপডিল।

প্রতিযোগিতার চাপে ও ক্রেতা টানতে বিপুল ছাড় দিতে গিয়ে মুনাফায় টান পড়ে স্ন্যাপডিলের। তার জেরেই তাদের বৃহত্তম শেয়ারহোল্ডার জাপানের সফটব্যাঙ্ক (৩৫% অংশীদারি) সংস্থাকে ফ্লিপকার্টের সঙ্গে মেশাতে চাপ দিচ্ছিল বলে সংশ্লিষ্ট সূত্রের খবর। মার্চে কথাবার্তা শুরু হয়। তবে দফায় দফায় আলোচনার পরেও দু’পক্ষের সন্ধি হয়নি। অবশেষে এ দিন স্ন্যাপডিল মুখপাত্র এক বিবৃতিতে ফ্লিপকার্টের নাম না-করে জানান, ‘‘গত কয়েক মাস ধরে বিভিন্ন বিকল্প খতিয়ে দেখেছে সংস্থা। কিন্তু স্বাধীন ভাবে পথ চলার সিদ্ধান্ত নিয়ে সংযুক্তি সংক্রান্ত সমস্ত আলোচনা এখনই বন্ধ করা হচ্ছে।’’ সফটব্যাঙ্কও এ দিন ফ্লিপকার্টের সিদ্ধান্তে সমর্থন জানিয়েছে।

Advertisement

স্ন্যাপডিলের প্রতিষ্ঠাতা কুনাল বহল ও রোহিত বনসল এ দিন দাবি করেন, ‘‘১২ মাসেই ১৫০ কোটি টাকা মুনাফার মুখ দেখব আমরা। খরচ কমিয়ে ও অনলাইন রিচার্জ সংস্থা ফ্রিচার্জ বিক্রি বাবদ হাতে আসা অর্থই আমাদের এগোতে সাহায্য করবে। তার বাইরে মূলধন জোগাড়ের প্রয়োজনীয়তা এখন আর নেই।’’ ইতিমধ্যেই তাঁরা কর্মীদের জানিয়েছেন, ঘুরে দাঁড়াতে ‘স্ন্যাপডিল ২.০’ প্রকল্পের হাত ধরছে সংস্থা। এর আওতায় কয়েক মিনিটেই অনলাইন বিপণি খুলে স্ন্যাপডিল মারফত ক্রেতার কাছে পণ্য সম্ভার নিয়ে হাজির হতে পারবে যে-কোনও সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন