500 Rs Note

পাঁচ, দশ হাজার এমনকী শূন্য টাকার নোটও চলত, জানতেন!

এ যেন রেশনের লাইন! আঁকাবাঁকা দীর্ঘ লাইনে ঘণ্টা পাঁচেক ব্যাঙ্কের সামনে হাপিত্যেশ করে দাঁড়িয়ে অবশেষে হাতে গরম টাকা পাওয়া। ঠোঁটের কোণে স্বস্তির হাসি। প্রায় সব ব্যাঙ্কেই এই ছবি আজ ছিল একেবারেই স্বাভাবিক। মঙ্গলবার রাতে কেন্দ্রীয় সরকার ৫০০ ও ১০০০ টাকার নোট অচল ঘোষণা করায়, জনজীবনও কার্যত অচল হয়ে গিয়েছিল।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১০ নভেম্বর ২০১৬ ১৪:৩৪
Share:

এ যেন রেশনের লাইন! আঁকাবাঁকা দীর্ঘ লাইনে ঘণ্টা পাঁচেক ব্যাঙ্কের সামনে হাপিত্যেশ করে দাঁড়িয়ে অবশেষে হাতে গরম টাকা পাওয়া। ঠোঁটের কোণে স্বস্তির হাসি। প্রায় সব ব্যাঙ্কেই এই ছবি আজ ছিল একেবারেই স্বাভাবিক। মঙ্গলবার রাতে কেন্দ্রীয় সরকার ৫০০ ও ১০০০ টাকার নোট অচল ঘোষণা করায়, জনজীবনও কার্যত অচল হয়ে গিয়েছিল। তবে এখন অচল নোটের পরিবর্তে নতুন ৫০০ ও ২০০০ টাকার নোট দিতে শুরু করেছে ব্যাঙ্ক এবং পোস্ট অফিস। দেশে এই প্রথম ২ হাজার টাকার নোট চালু হল। কিন্তু আপনার জানা আছে কি, এর আগে ১০ হাজার টাকার নোটও চালু ছিল! শুধুই দশ নয় পাঁচ হাজার টাকার নোটও বেশ কয়েক দশক ধরে রমরমিয়ে চলেছিল। এক নজরে জেনে নেওয়া যাক ভারতীয় মুদ্রা নিয়ে কিছু অবাক করা তথ্য।

Advertisement

আরও পড়ুন- নোট বদলের লম্বা লাইন, ভিড় সামলাতে রাস্তায় নেমে এল ব্যাঙ্ক

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন