bank

Privatisation: চলতি অর্থবর্ষেই হতে পারে দু’টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের বিলগ্নিকরণ, প্রক্রিয়া শুরু কেন্দ্রের

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন গত বছর জানিয়েছিলেন, কয়েকটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের বেসরকারিকরণের প্রক্রিয়া শুরু করতে চায় কেন্দ্র।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ মে ২০২২ ২০:৩৩
Share:

নির্মলা সীতারামন। ফাইল চিত্র।

দু’টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের বেসরকারিকরণের কাজ দ্রুত শেষ করতে চায় কেন্দ্র। ইতিমধ্যেই এ বিষয়ে প্রয়োজনীয় সরকারি প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। কেন্দ্রের একটি সূত্র উদ্ধৃত করে সংবাদ সংস্থা পিটিআই বুধবার এ কথা জানিয়েছে।

নরেন্দ্র মোদী সরকার আগেই ‘ব্যাঙ্কিং রেগুলেশন অ্যাক্ট’ সংশোধন করে রাষ্ট্রয়ত্ত ব্যাঙ্কগুলিতে বেসরকারি বিনিয়োগের পথ প্রশস্ত করার বার্তা দিয়েছিল। সূত্রের খবর, সংসদের আসন্ন বাদল অধিবেশনেই এ বিষয়ে একটি বিল পাশ করাতে চায় কেন্দ্র। প্রাথমিক ভাবে দু’টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে বিলগ্নিকরণের তালিকাভুক্ত করাও হয়ে গিয়েছে।

Advertisement

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন গত বছর জানিয়েছিলেন, কয়েকটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের বেসরকারিকরণের প্রক্রিয়া শুরু করতে চায় কেন্দ্র। ওই উদ্দেশ্যে ১৯৭০ এবং ১৯৮০ সালের ব্যাঙ্ক জাতীয়করণের দু’টি আইন এবং ১৯৪৯-এর ব্যাঙ্ক নিয়ন্ত্রণ আইন সংশোধন করা হবে বলেও জানান তিনি।

কোন দু’টি ব্যাঙ্ক বেসরকারিকরণের তালিকায় রয়েছে, সে বিষয়ে কেন্দ্রের তরফে কিছু জানানো হয়নি। তবে বিভিন্ন আলোচনায় ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, সেন্ট্রাল ব্যাঙ্কের নাম নিয়ে জল্পনা চলছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন