Start-up

গুণগত মানেই সাফল্য

ভারতে গত এক দশকে ইউনিকর্নের সংখ্যা যা ছিল, গত এক বছরেই তার চেয়ে বেশি সংস্থা সেই তালিকায় ঢুকেছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২১ ০৮:১৯
Share:

গত ক’বছর ধরে বিশেষত তথ্যপ্রযুক্তি ও পরিষেবা শিল্পের জগতে পা রাখছে বহু নতুন উদ্যোগ (স্টার্ট-আপ) সংস্থা। তাদের অনেকে ভেঞ্চার ক্যাপিটাল সংস্থার পুঁজি পেয়ে ‘ইউনিকর্ন’-এর (যে স্টার্ট-আপের সম্পদমূল্য ১০০ কোটি ডলার বা বেশি) তকমাও পেয়েছে। ভারতে গত এক দশকে ইউনিকর্নের সংখ্যা যা ছিল, গত এক বছরেই তার চেয়ে বেশি সংস্থা সেই তালিকায় ঢুকেছে। শুক্রবার ইনফোকমে এমনই তিন সংস্থার কর্তাদের বার্তা, আগামী ক’বছরে সেই গতি আরও বাড়বে। তবে স্টার্ট-আপ সংস্থাগুলিকে তাঁরা বলছেন, সেই পথ চলাটা কিন্তু খুব সহজ নয়। বরং সংস্থার সম্পদমূল্যের বদলে তারা নজর দিক ক্রেতার মন বোঝায়। জোর দিক পণ্য-পরিষেবার গুণগত মানে। যা ঠিক থাকলে শিরোপা আপনা থেকেই আসবে।

Advertisement

সভার সঞ্চালক তথা এয়ারটেলের সংশ্লিষ্ট শাখার প্রধান অবিনাশ দীপক জানান, ২০২০ পর্যন্ত গত ন’বছরে ভারতে ইউনিকর্ন সংস্থা ছিল ৩১টি। এ বছরের শেষে হবে ৮০। বিগবাস্কেটের অন্যতম প্রতিষ্ঠাতা বিপুল পারেখ বলেন, ‘‘ভাবনা শুরুর এটাই আদর্শ সময়। বাজার, অর্থনীতি, প্রযুক্তি এবং পুঁজির এমন মেলবন্ধন আর হয়নি।’’

তবে আপগ্র্যাডের সিইও অর্জুন মোহন ও কারস২৪-এর সহ-প্রতিষ্ঠাতা গজেন্দ্র জাঙ্গিদ বলেন, ভাবনা রূপায়ণে বহু বছর লাগে। যারা এখন এই শিরোপা পেয়েছে, তারা অনেক আগে দৌড় শুরু করেছে। গজেন্দ্রর মতে, করোনার পরে প্রযুক্তি ব্যবহারে গতি এসেছে। কিন্তু ভবিষ্যতে এগোতে গুণগত মান তৈরিতেই জোর দিতে হবে। প্যাশন আর ধৈর্য থাকাটাই আসল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন