Yoga

রোদ থেকে ফিরলেই মাথা যন্ত্রণা শুরু হয়ে যাচ্ছে? ওষুধ নয়, ৩ যোগাসনেই লুকিয়ে সমাধান

গরমে মাইগ্রেনের কবল থেকে মুক্তি পেতে ভরসা রাখতে পারেন যোগাসনে। কিন্তু কোনগুলা করবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ মে ২০২৪ ০৯:০২
Share:

প্রতিনিধিত্বমূলক ছবি।

গনগনে রোদ। তার মধ‍্যে বেরোলে সঙ্গে ছাতা থাকলেও ট‍্যান পড়ছে, ঘাম হচ্ছে, চোখের সামনেটা অন্ধকার হয়ে যাওয়ার মতো নানাবিধ সমস‍্যা দেখা দিচ্ছে। তবে এর মধ‍্যে মাইগ্রেন হচ্ছে অন‍্যতম। রোদ থেকে বাড়ি ফিরতেই শুরু হয়ে যায় যন্ত্রণা। সেই যন্ত্রণা থেকে মুক্তি পেতে অনেকেই ওষুধ খান। শুরু হয়ে যায় মাইগ্রেন। তবে এই ধরনের ব‍্যথানাশক ওষুধ খাওয়া শরীরের জন‍্য একেবারেই ভাল নয়। তা হলে উপায়? মাইগ্রেনের কবল থেকে মুক্তি পেতে ভরসা রাখতে পারেন যোগাসনে। কিন্তু কোনগুলা করবেন?

Advertisement

পশ্চিমোত্তনাসন

প্রথমে দুই পা টানটান করে সোজা হয়ে বসুন। শ্বাস নিতে নিতে দুই হাত মাথার উপরে তুলুন। শ্বাস ছাড়তে ছাড়তে হাতসহ কোমর থেকে সামনের দিকে বেশ খানিকটা ঝুঁকে মুখ হাঁটুতে স্পর্শ করুন। আসন করার সময় পেট ভিতরের দিকে হালকা টেনে রাখুন। আগের অবস্থায় ফেরার সময় শ্বাস নিতে নিতে হাত ওঠান এবং শ্বাস ছাড়তে ছাড়তে হাত নামিয়ে নিন। দিনে তিন থেকে পাঁচ বার এটি করুন।

Advertisement

সেতুবন্ধনাসন

প্রথমে মাটিতে চিত হয়ে শুয়ে পড়ুন। হাঁটু ভাঁজ করে পা দু’টো নিতম্বের কাছে রাখুন। এ বার ধীরে ধীরে মাটি থেকে কোমর তুলে ধরুন। এ বার দুই হাত টান টান করে, গোড়ালি স্পর্শ করার চেষ্টা করুন। এই অবস্থানে ১০ সেকেন্ড থাকুন। ৪ থেকে ৫ বার এই ভাবে অভ্যাস করুন।

পদ্মাসন

বাঁ উরুর উপর ডান পা এবং ডান উরুর উপর বাঁ পা রেখে মেরুদণ্ড সোজা করে বসুন। এ বার দু’হাত সোজা করে হাঁটুর ওপর রাখুন। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক থাকবে। এই ভাবে বসা অভ্যাস করুন মিনিট পাঁচেক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন