এ বছরই মুনাফার আশা স্টেট ব্যাঙ্কের

গত তিন ত্রৈমাসিকে টানা ক্ষতি হয়েছে স্টেট ব্যাঙ্কের। চলতি অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকেও যে লোকসান হতে পারে তার ইঙ্গিত দিয়েছেন কুমার। তবে তাঁর আশা, দেউলিয়া বিধিতে অনাদায়ি ঋণ আদায় শুরু হওয়ায় অনুৎপাদক সম্পদ নিয়ন্ত্রণে আসবে। তাঁর মতে, মুনাফা তৃতীয় ত্রৈমাসিকেও হতে পারে। তবে তা নির্ভর করছে আপিল ট্রাইবুনালে ঝুলে থাকা একটি মামলার  রায়ের উপর।

Advertisement

নিজস্ব প্রতিবেদন 

শেষ আপডেট: ১২ অগস্ট ২০১৮ ০১:২৬
Share:

গত অর্থবর্ষে ৬,৫৪৭ কোটি টাকা লোকসান করেছিল স্টেট ব্যাঙ্ক। সেই ধারা অব্যাহত চলতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকেও। জুনের শেষে তা দাঁড়িয়েছে ৪,৮৭৬ কোটি। তবে ব্যাঙ্কটির চেয়ারম্যান রজনীশ কুমার জানান, এ বছরই মুনাফায় ফেরার ব্যাপারে তিনি আশাবাদী। দ্বিতীয় ত্রৈমাসিকে না হলেও, দেউলিয়া বিধির হাত ধরে তৃতীয় ত্রৈমাসিক থেকে ঘুরে দাঁড়াতে চাইছে ব্যাঙ্কটি। আর চতুর্থ ত্রৈমাসিক থেকে লাভের মুখ দেখার ব্যাপারে তারা ১০০% নিশ্চিত। দাবি, গোটা অর্থবর্ষে নিট মুনাফা তো হবেই।

Advertisement

গত তিন ত্রৈমাসিকে টানা ক্ষতি হয়েছে স্টেট ব্যাঙ্কের। চলতি অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকেও যে লোকসান হতে পারে তার ইঙ্গিত দিয়েছেন কুমার। তবে তাঁর আশা, দেউলিয়া বিধিতে অনাদায়ি ঋণ আদায় শুরু হওয়ায় অনুৎপাদক সম্পদ নিয়ন্ত্রণে আসবে। তাঁর মতে, মুনাফা তৃতীয় ত্রৈমাসিকেও হতে পারে। তবে তা নির্ভর করছে আপিল ট্রাইবুনালে ঝুলে থাকা একটি মামলার রায়ের উপর।

স্টেট ব্যাঙ্কের ডেপুটি এমডি এবং বেঙ্গল সার্কেলের কর্তা পার্থ সেনগুপ্ত বলেন, ‘‘লোকসান মূলত হয়েছে বন্ড লেনদেনে। বেঙ্গল সার্কেলে জমা ও ঋণ প্রথম ত্রৈমাসিকে ভাল হয়েছে। কমেছে অনুৎপাদক সম্পদ। দ্বিতীয় ত্রৈমাসিকে ফল আরও ভাল হবে।’’

Advertisement

পরিস্থিতি

• প্রথম ত্রৈমাসিকে লোকসান ৪,৮৭৬ কোটি টাকা
• গত অর্থবর্ষে ৬,৫৪৭ কোটি
• অনুৎপাদক সম্পদ ২.১২ লক্ষ কোটি টাকা

দাবি

• ঘুরে দাঁড়ানো যাবে তৃতীয় ত্রৈমাসিক থেকে
• মুনাফার মুখ দেখা শুরু হবে চতুর্থ ত্রৈমাসিকে। এমনকি তা হবে পুরো অর্থবর্ষেও

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন