Shah Rukh Khan Amir Khan News

‘নির্মাতারা শাহরুখকে চেয়েছিলেন, আমি নিয়েছিলাম আমিরকে!’ অকপট ‘সরফরোশ’ ছবির পরিচালক

নির্মাতা বন্ধুরা পরামর্শ দিয়েছিলেন, শাহরুখকে ‘কাস্ট’ করলে তবেই বক্স অফিসে সাফল্য পাওয়া যাবে। কিন্তু বেঁকে বসেছিলেন পরিচালক নিজেই।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৪ ২০:৩৮
Share:

(বাঁ দিকে) শাহরুখ খান ও আমির খান। সংগৃহীত।

আমির খান নয়, ‘সরফরোশ’ ছবির জন্য নির্মাতাদের প্রথম পছন্দ ছিলেন শাহরুখ খান। ছবির ২৫ বছর পূর্তিতে এ কথা প্রকাশ্যে আনলেন পরিচালক জন ম্যাথিউ মাথন। তাঁর নির্মাতা বন্ধুরা পরামর্শ দিয়েছিলেন, শাহরুখকে ‘কাস্ট’ করলে তবেই বক্স অফিসে সাফল্য পাওয়া যাবে। কিন্তু বেঁকে বসেছিলেন পরিচালক নিজেই। তিনি স্পষ্ট বলেছিলেন, “আমার চরিত্রটির জন্য আমির খান উপযুক্ত। শাহরুখকে কাস্ট করার কথা ভাবছি না আমি।”

Advertisement

এর পরে পরিকল্পনা অনুযায়ী পৌঁছে গিয়েছিলেন আমিরের কাছে। “আমির চিত্রনাট্য পড়ার সঙ্গে সঙ্গেই রাজি হয়েছিলেন। তার পরে আমিরকে নিয়ে পড়াশুনো শুরু করি আমি। ও কী ধরনের কাজ করেছে, খেয়াল করতে থাকি। তখন দেখলাম, ও শুধু প্রেমের কাহিনিতেই কাজ করেছে। ভাবলাম ভালই তো! আমির খুব নিরীহ,” বলেছেন তিনি। ‘সরফরোশ’ ছবির শুটিং হয়ে যাওয়ার পরেও আমির অপেক্ষা করতে বলেছিলেন। তাঁর দু’টি বাণিজ্যিক ছবি মুক্তি পাওয়ার পরে মুক্তি পায় ‘সরফরোশ’।

জন ম্যাথিউয়ের মতে, ‘সরফরোশ’ ছবির আগে আমিরকে কেউ ‘অ্যাকশন’ ছবিতে ‘কাস্ট’ করার সাহস দেখাননি। অথচ, প্রেমের ছবির বাইরে অন্য ধরনের ছবিতে বরাবরই অভিনয় করতে চেয়েছিলেন আমির। তবে এই ছবিতে কাজ করার সময় যথেষ্ট সংশয়ে ছিলেন আমির।

Advertisement

‘সরফরোশ’কে বাণিজ্যিক ছবি হিসেবে ভাবতে পারেননি অভিনেতা। পরিচালকের কথায়, “জানতাম ছবিটা হয়তো ঝড় তুলবে না বক্স অফিসে, কিন্তু একেবারেই যে মুখ থুবড়ে পড়বে না, সেই বিশ্বাসটা ছিল আমার। মুক্তির পরে ছবি টাকা তুলতে পারবে না, এই ভাবনা থাকলে আমি নিজের টাকা দিয়ে ছবিটা বানাতাম না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন