SBI

SBI: ফের ঋণে  সুদ বাড়াল স্টেট ব্যাঙ্ক

আমজনতার ক্ষোভ, রিজ়ার্ভ ব্যাঙ্ক সুদ বাড়ানোর পরে ঋণে যে হারে এবং যত দ্রুত তা বাড়ানো হয়, আমানতের ক্ষেত্রে সেই ছবির দেখা মেলে না।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৬ জুন ২০২২ ০৫:৩৩
Share:

ফাইল চিত্র।

আমানতে সুদ বাড়ানোর এক দিনের মধ্যেই ফের ঋণে সুদের হার বাড়িয়ে দিল স্টেট ব্যাঙ্ক। তাদের রেপো রেটের সঙ্গে যুক্ত গৃহঋণের ক্ষেত্রে নতুন হার ৭.৫৫%। এর আগে ছিল ৭.০৫%। গত সপ্তাহে রিজ়ার্ভ ব্যাঙ্ক ঋণনীতিতে সুদের হার ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে। এ বার স্টেট ব্যাঙ্কও ওই একই হারে নিজেদের গৃহঋণে তা বাড়াল।

Advertisement

এর পাশাপাশি, ঋণে তহবিল সংগ্রহের খরচের ভিত্তিতে স্থির করা সুদের হারও (এমসিএলআর) ২০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে স্টেট ব্যাঙ্ক। বুধবার থেকে তা কার্যকর হয়েছে। ফলে সব ধরনের ঋণের বাড়তে চলেছে মাসিক কিস্তির খরচ। যার জেরে এমনিতেই মূল্যবৃদ্ধিতে নাজেহাল সাধারণ মানুষের দুর্ভোগ আরও বাড়তে চলেছে বলেই জানাচ্ছে সংশ্লিষ্ট মহল।

উল্লেখ্য, স্টেট ব্যাঙ্ক মঙ্গলবারই আমানতে সুদের হার বাড়িয়েছিল। তবে আমজনতার ক্ষোভ, রিজ়ার্ভ ব্যাঙ্ক সুদ বাড়ানোর পরে ঋণে যে হারে এবং যত দ্রুত তা বাড়ানো হয়, আমানতের ক্ষেত্রে সেই ছবির দেখা মেলে না। আজ অবশ্য ২ কোটি টাকার কম জমায় সুদ বাড়িয়েছে ব্যাঙ্ক অব বরোদা। বৃদ্ধি সর্বাধিক ৪০ বেসিস পয়েন্ট। জমায় সুদ বাড়িয়েছে আইডিবিআই ব্যাঙ্কও।

Advertisement

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন