Oil

ক্ষতি হতে পারে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থার

ব্রোকারেজ সংস্থাটির মতে, বিশ্ব বাজারে অশোধিত তেলের দাম নীচে (ব্যারেলে ৮৪ ডলারে) নামলেও, টাকার দরে রেকর্ড পতনের জেরে সেই সুযোগ নিতে পারেনি সংস্থাগুলি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২২ ০৭:২০
Share:

প্রতীকী ছবি।

উৎপাদন খরচের চেয়ে কম দামে তেল বিক্রির জেরে জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকে লোকসানের মুখ দেখতে পারে ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম এবং হিন্দুস্তান পেট্রোলিয়াম। ব্রোকারেজ সংস্থা আইসিআইসিআই সিকিউরিটিজ়ের মতে, এই সময়ে তাদের মোট ক্ষতি পৌঁছতে পারে ২১,২৭০ কোটি টাকায়। যা হলে এই প্রথম টানা দু’টি ত্রৈমাসিকে লোকসান করবে তিন রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা। গত এপ্রিল-জুনে মোট ১৮,৪৮০.২৭ কোটি টাকা ক্ষতি হয়েছিল তাদের।

Advertisement

এর আগে গত বছর নভেম্বরে শুল্ক কমানোর পরে দেশে ১৩৭ দিন স্থির ছিল তেলের দাম। পাঁচ রাজ্যে বিধানসভা ভোট মেটার পরে ২১ মার্চ থেকে তা ফের বাড়তে থাকে। ২১ মে তাতে আবার উৎপাদন শুল্ক ছাঁটে মোদী সরকার। তার জেরে দাম কমলেও, সংস্থাগুলি নিজে থেকে ৬ এপ্রিলের পরে দাম বদলায়নি। ২০১৭ সালের পর থেকে এত দিন টানা দাম এক থাকেনি। কেন্দ্র যদিও বার বার দাবি করেছে, সংস্থাগুলি ইচ্ছামতো দর স্থির করতে পারে। কিন্তু কী কারণে এত দিন তা স্থির রয়েছে, সেই কারণ খোলসা করেনি তারা।

ব্রোকারেজ সংস্থাটির মতে, বিশ্ব বাজারে অশোধিত তেলের দাম নীচে (ব্যারেলে ৮৪ ডলারে) নামলেও, টাকার দরে রেকর্ড পতনের জেরে সেই সুযোগ নিতে পারেনি সংস্থাগুলি। স্থির রেখেছে গৃহস্থের রান্নার গ্যাসের দামও। ফলে আগামী দিনেও লোকসানের মুখ দেখতে পারে ওই তিন সংস্থা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন