Bhindi Recipes

মুখরোচক চাট, ফ্রাই কিংবা কারি! ঢ্যাঁড়শ দিয়ে রাঁধা যায় সবই, কী ভাবে? রইল প্রণালী

সব্জি হিসাবে ঢ্যাঁড়শের কদর থাকলেও রোজ একই রকম সেদ্ধ কিংবা ঝোল খেতে ভাল লাগে না। ঢ্যাঁড়শ দিয়ে রেঁধে ফেলা যায় ভিন্ন স্বাদের মুখরোচক কিছু পদ। তার হদিস রইল এখানে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৪ ১৩:৪৮
Share:

ছবি: সংগৃহীত।

ভাতের পাতে ঢ্যাঁড়শ সেদ্ধ, ভাজা কিংবা চারা মাছ দিয়ে ঢ্যাঁড়শের ঝোল। গরমে গেরস্ত বাড়িতে এই ধরনের খাবার হয়েই থাকে। তবে, নানা রকম ভিটামিন, খনিজ এবং ফাইবারে সমৃদ্ধ এই সব্জি খেতে ততটা মুখরোচক নয়। তাই সকলে তা খেতেও চান না। কিন্তু ঢ্যাঁড়শ অপছন্দের হলেও স্বাস্থ্য সচেতনদের কাছে এই সব্জির কদর রয়েছে। তবে, রোজ তো আর একই রকম সেদ্ধ কিংবা ঝোল খেতে ভাল লাগে না। ঢ্যাঁড়শ দিয়ে কিন্তু রেঁধে ফেলা যায় ভিন্ন স্বাদের মুখরোচক কিছু পদ। যেমন, অভিনেত্রী ভূমি পেডনেকর বিরিয়ানি খেতে পছন্দ করেন। কিন্তু তাঁর বিরিয়ানিতে মাংস থাকে না। বদলে থাকে ঢ্যাঁড়শ। ঢ্যাঁড়শের বিরিয়ানি রাঁধা সময়সাপেক্ষ। তাই চটজলদি রাঁধা যায়, এমন কিছু রান্নার হদিস রইল এখানে।

Advertisement

ভিন্ডি চাট:

ছবি: সংগৃহীত।

উপকরণ:

Advertisement

২৫০ গ্রাম ঢ্যাঁড়শ

আধ কাপ টম্যাটো কুচি

২ টেবিল চামচ পেঁয়াজ কুচি

২ টেবিল চামচ সর্ষের তেল

আধ চা চামচ গোটা জিরে

আধ চা চামচ হলুদ

আধ চা চামচ ধনে

আধ চা চামচ চাট মশলা

১ টেবিল চামচ তেঁতুলের ক্বাথ

স্বাদ অনুযায়ী নুন এবং চিনি

প্রণালী:

টক-ঝাল-মিষ্টি স্বাদের ভিন্ডি চাট রুটি দিয়ে খেতে মন্দ লাগে না। প্রথমে ছোট ছোট করে ঢ্যাঁড়শ, টম্যাটো, পেঁয়াজ কেটে রাখুন। এ বার কড়াইতে সর্ষের তেল এবং জিরে ফোড়ন দিয়ে কেটে রাখা সব্জিগুলি দিয়ে দিন। হালকা আঁচে ভাজতে থাকুন। পরিমাণ মতো নুন, চিনি দিন। গুঁড়ো হলুদ, ধনে, জিরে, চাট মশলা দিয়ে আরও কিছু ক্ষণ নাড়াচাড়া করে উপর থেকে তেঁতুলের ক্বাথ ছড়িয়ে দিন। ব্যস, ভিন্ডি চাট তৈরি। রুটি, পরোটা দিয়ে এই পদ খেতে মন্দ লাগে না।

ভিন্ডি ফ্রাই

ছবি: সংগৃহীত।

উপকরণ:

১ টেবিল চামচ বেসন

১ টেবিল চামচ চালের গুঁড়ো

আধ চা চামচ জিরে গুঁড়ো

আধ চা চামচ ধনে গুঁড়ো

আধ চা চামচ জোয়ান

১০-১২টি গোটা ঢ্যাঁড়শ

প্রণালী:

বেসন এবং চালের গুঁড়ো সম পরিমাণে মিশিয়ে নিন। তার মধ্যে জিরে, ধনে, জোয়ান এবং সামান্য নুন মিশিয়ে নিন। এ বার জল দিয়ে একটি ব্যাটার তৈরি করুন। ঢ্যাঁড়শ ধুয়ে, বোঁটা কেটে নিয়ে ওই ব্যাটারে ডুবিয়ে ছাঁকা তেলে ভেজে নিন। বাড়িতে তৈরি টম্যাটো কিংবা পুদিনার চাটনি দিয়ে গরম গরম পরিবেশন করুন ভিন্ডি ফ্রাই।

আচারি ভিন্ডি

ছবি: সংগৃহীত।

উপকরণ:

২৫০ গ্রাম ঢ্যাঁড়শ

আধ কাপ টম্যাটো কুচি

২ টেবিল চামচ পেঁয়াজ কুচি

আধ চা চামচ গোটা সর্ষে

আধ চা চামচ হলুদ

আধ চা চামচ জিরে

আধ চা চামচ ধনে

আধ চা চামচ লঙ্কা গুঁড়ো

১ টেবিল চামচ আচারের তেল

স্বাদ অনুযায়ী নুন

২ টেবিল চামচ সর্ষের তেল

প্রণালী:

যাঁরা ঝাল খেতে পছন্দ করেন, ঢ্যাঁড়শের এই পদ তাঁদের জন্য। টম্যাটো, পেঁয়াজ এবং ঢ্যাঁড়শ কেটে রাখুন। এ বার কড়াইতে সর্ষের তেল গরম হতে দিন। তেলের মধ্যে গোটা সর্ষে এবং শুকনো লঙ্কা ফোড়ন দিন। দু-এক মিনিট পর কেটে রাখা পেঁয়াজ এবং টম্যাটো দিয়ে ভাল করে নাড়াচাড়া করুন। এ বার তাতে দিন কেটে রাখা ঢ্যাঁড়শ। একটু ভাজা হলে হলুদ, জিরে, ধনে, গুঁড়ো লঙ্কা এবং বাড়িতে থাকা যে কোনও ঝাল আচারের তেল দিয়ে দিন। ভাল করে নাড়াচাড়া করে সামান্য একটু জল দিন। ব্যস, হয়ে গেল তৈরি আচারি ভিন্ডি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন