GST

বিরোধিতায় অন্যান্য রাজ্য

অমিতবাবু বলেছিলেন, কেন্দ্র ঘাটতি না-মেটালে ভেঙে পড়বে যুক্তরাষ্ট্রীয় কাঠামো। তবে তিনি জানান, পশ্চিমবঙ্গ একা সিদ্ধান্ত নেবে না।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি, হায়দরাবাদ ও চেন্নাই শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২০ ০৪:০৪
Share:

প্রতীকী ছবি।

জিএসটি ক্ষতিপূরণের কেন্দ্রের বিকল্প প্রস্তাব রবিবারই খারিজ করেছেন পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী অমিত মিত্র। এ বার সেই পথেই হাঁটতে চলেছে পঞ্জাব, দিল্লি, ছত্তীসগঢ়, তেলঙ্গানা, রাজস্থান, কেরলের মতো রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চল পুদুচেরি। প্রস্তাব নিয়ে কেন্দ্রকে তোপ দেগেছে তামিলনাড়ুও।

Advertisement

অমিতবাবু বলেছিলেন, কেন্দ্র ঘাটতি না-মেটালে ভেঙে পড়বে যুক্তরাষ্ট্রীয় কাঠামো। তবে তিনি জানান, পশ্চিমবঙ্গ একা সিদ্ধান্ত নেবে না। বিজেপি শাসিত একাধিক রাজ্য-সহ যে ১৫টি রাজ্য প্রস্তাবের বিরোধিতা করেছে, তাদের সঙ্গে কথা বলেই পরবর্তী পদক্ষেপ ঠিক করা হবে। সেই মতো আজ ছ’টি রাজ্যের মধ্যে আলোচনা হয়েছে বলে খবর। তার পরেই এই কথা জানিয়েছে রাজ্যগুলি।

আজ টুইটে কেরলের অর্থমন্ত্রী টমাস আইজ্যাক বলেন, জিএসটি ক্ষতিপূরণ রাজ্যগুলির সাংবিধানিক অধিকার। অথচ নিয়ে কেন্দ্রের অবস্থান খুব স্পষ্ট এবং তা খারিজ করা ছাড়া পথ নেই। তাঁর কথায়, ‘‘যথেষ্ট হয়েছে। রাজ্যের অধিকার আর সমর্পণ করা যাবে না।’’ প্রস্তাব পুর্নবিবেচনা করতে কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে চিঠি দিয়েছে পঞ্জাব। প্রয়োজনে আইনের দ্বারস্থ হওয়ার হুঁশিয়ারি দিয়েছে তেলঙ্গানাও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন