সূচনা বিলগ্নিকরণের l সেনসেক্স বাড়ল ১৯০ পয়েন্ট

আরইসি শেয়ারে আবেদন ৫ গুণের বেশি

কেন্দ্রীয় সরকারের বিলগ্নিকরণ কর্মসূচির প্রথম ধাপে বুধবার শুরু হয়েছে রুরাল ইলেকট্রিফিকেশন কর্পোরেশনের (আরইসি) শেয়ার বিক্রি। যাতে ভাল সাড়া মিলল প্রথম দিনেই। বুধবার এই রাষ্ট্রায়ত্ত সংস্থার ৫ শতাংশ বা ৪.৯৩ কোটি শেয়ার কেনার জন্য আবেদন জমা পড়েছে ৫ গুণেরও বেশি। মোট ২৫.২৪ কোটি শেয়ারের জন্য আবেদনপত্র দাখিল করেছেন লগ্নিকারীরা। প্রতিটি শেয়ারের ন্যূনতম দর ৩১৫ টাকা ধরলে সংস্থাটির বিলগ্নিকরণ খাতে কেন্দ্রের ঘরে প্রায় ১৫৫০ কোটি টাকা আসবে বলে সরকারি সূত্রের দাবি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০১৫ ০২:১১
Share:

কেন্দ্রীয় সরকারের বিলগ্নিকরণ কর্মসূচির প্রথম ধাপে বুধবার শুরু হয়েছে রুরাল ইলেকট্রিফিকেশন কর্পোরেশনের (আরইসি) শেয়ার বিক্রি। যাতে ভাল সাড়া মিলল প্রথম দিনেই।

Advertisement

বুধবার এই রাষ্ট্রায়ত্ত সংস্থার ৫ শতাংশ বা ৪.৯৩ কোটি শেয়ার কেনার জন্য আবেদন জমা পড়েছে ৫ গুণেরও বেশি। মোট ২৫.২৪ কোটি শেয়ারের জন্য আবেদনপত্র দাখিল করেছেন লগ্নিকারীরা। প্রতিটি শেয়ারের ন্যূনতম দর ৩১৫ টাকা ধরলে সংস্থাটির বিলগ্নিকরণ খাতে কেন্দ্রের ঘরে প্রায় ১৫৫০ কোটি টাকা আসবে বলে সরকারি সূত্রের দাবি। এ দিন অবশ্য বাজার বন্ধের সময়ে বম্বে স্টক এক্সচেঞ্জে আরইসি শেয়ারের দাম ৩৩০.০৫ টাকা ছুঁয়েছে।

প্রস্তাব অনুযায়ী, বিক্রির জন্য বাজারে আসা শেয়ারের ২০ শতাংশ রাখা হয়েছে ছোট লগ্নিকারীদের জন্য। ৫ শতাংশ কম দামে ওই শেয়ার বেচা হবে তাঁদের। এ দিন এই সব ছোট লগ্নিকারীদের দাখিল করা আবেদনের সংখ্যা ছিল ৮.৮১ গুণ। অন্য লগ্নিকারীদের ক্ষেত্রে আবেদন পড়ে ৪.১৯ গুণ। এ ছাড়া, ২৫ শতাংশ শেয়ার বরাদ্দ করা হয়েছে মিউচুয়াল ফান্ড ও বিমা সংস্থার জন্য। উল্লেখ্য, এই মুহূর্তে আরইসি-তে কেন্দ্রের হাতে ৬৫.৬৪ শতাংশ শেয়ার রয়েছে।

Advertisement

চলতি ২০১৫-’১৬ অর্থবর্ষে বিলগ্নিকরণ খাতে ৪১ হাজার কোটি টাকা সংগ্রহের লক্ষ্যমাত্রা নিয়েছে কেন্দ্র। গত বছর তারা এই খাতে তুলেছে ২৪,৫০০ কোটি টাকা, লক্ষ্যমাত্রা ছিল ৪৩,৪২৫ কোটির।

এ দিকে, বুধবার চাঙ্গা ছিল মুম্বই শেয়ার বাজার। এ দিন সেনসেক্স প্রায় ১৯০ পয়েন্ট ওঠে। সূচক দাঁড়ায় ২৮,৭০৭.৭৫ পয়েন্টে। যা গত তিন সপ্তাহের মধ্যে সবচেয়ে বেশি। এই নিয়ে টানা চার দিনে সেনসেক্স বাড়ল প্রায় ৭৫০ পয়েন্ট। ডলারে টাকার দামও বেড়েছে ২ পয়সার মতো। এক ডলারের দাম এসে দাঁড়িয়েছে ৬২.২৪ টাকায়।

বিশেষজ্ঞদের মতে, মঙ্গলবার রিজার্ভ ব্যাঙ্কের ঋণনীতির প্রভাবই এ দিন পড়ে বাজারে। সেখানে শীর্ষ ব্যাঙ্কের গভর্নর রঘুরাম রাজনের কড়া কথায় দেশের প্রথম সারির ব্যাঙ্কগুলি ইতিমধ্যেই সুদের হার কমিয়ে দেওয়ার কথা জানিয়েছে। বুধবার এতেই লগ্নিকারীদের মনে আশার সঞ্চার হয়। শেয়ার কিনতে ভিড় করেন তাঁরা।

পাশাপাশি, এ দিন সারা বিশ্বের বহু শেয়ার বাজারই চাঙ্গা ছিল। তার প্রভাবও পড়ে ভারতে। এ দিন বহুজাতিক তেল সংস্থা রয়্যাল-ডাচ শেল ৪৭০০ কোটি পাউন্ডে বিজি গোষ্ঠীকে কিনে নেওয়ার কথা ঘোষণা করে। গত এক দশকেরও বেশি সময়ের মধ্যে তেল-গ্যাস ক্ষেত্রে এত বড় মাপের সংযুক্তিকরণ হয়নি। এর ফলেই আন্তর্জাতিক বাজারে বাড়তে থাকে শেয়ার দর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন