সহারা গোষ্ঠীর সম্পত্তি বেচতে সেবিকে নির্দেশ সুপ্রিম কোর্টের

এ বার সেবি-র হাতে থাকা সহারা গোষ্ঠীর সম্পত্তি বিক্রি করতে শেয়ার বাজার নিয়ন্ত্রককে অনুমতি দিল সুপ্রিম কোর্ট।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ মার্চ ২০১৬ ০৩:৪৮
Share:

এ বার সেবি-র হাতে থাকা সহারা গোষ্ঠীর সম্পত্তি বিক্রি করতে শেয়ার বাজার নিয়ন্ত্রককে অনুমতি দিল সুপ্রিম কোর্ট। সহারা-কর্তা সুব্রত রায়ের জামিনের টাকা জোগাড়ের জন্য বন্ধকহীন ওই ৮৭টি সম্পদ বিক্রি করা যাবে বলে মঙ্গলবার এক নির্দেশে জানিয়েছে প্রধান বিচারপতি টি এস ঠাকুর, এ আর দাভে এবং এ কে সিকরির বেঞ্চ। তবে এক বিবৃতিতে সহারা জানিয়েছে, এই সম্পদের মধ্যে লন্ডন এবং নিউ ইয়র্কে সহারার তিনটি হোটেল, অ্যাম্বি ভ্যালি সিটি এবং সহারা স্টার হোটেল নেই।

Advertisement

এ দিন আদালত জানিয়েছে, বাজার দরের তুলনায় ৯০ শতাংশের কম অর্থ নিতে পারবে না সেবি। সে ক্ষেত্রে সুপ্রিম কোর্টের অনুমোদন লাগবে। সম্পত্তি বিক্রির পদ্ধতি স্থির করার জন্য সহারার সঙ্গে মিলে একটি কমিটি গঠনেরও নির্দেশ দিয়েছে আদালত। প্রসঙ্গত, সুব্রত রায়কে জেল থেকে ছাড়াতে ৫ হাজার কোটি টাকার নগদ এবং সমমূল্যের ব্যাঙ্ক গ্যারান্টি জমা দিতে হবে। পাশাপাশি, তিনি জেল থেকে ছাড়া পাওয়ার ১৮ মাসের মধ্যে ৩৬ হাজার কোটি টাকা সেবি-র কাছে জমা দিতে হবে। গত ২০১৪ সালের মার্চ থেকে তিহাড় জেলে বন্দি রয়েছেন সুব্রতবাবু।

এর আগেই সহারা-কর্তাকে ছাড়াতে টাকা জোগাড়ের জন্য সুপ্রিম কোর্টে নতুন পরিকল্পনা পেশ করেছিল গোষ্ঠী। যার মধ্যে ছিল বেঙ্গালুরু, মুম্বই ইত্যাদি জায়গায় সংস্থার সম্পত্তি বিক্রি করে টাকা তোলার প্রস্তাবও। এ ছাড়াও, মুম্বইয়ে সহারা স্টার হোটেল, হাতে থাকা চারটি বিমান এবং সহারা ফোর্স ইন্ডিয়ান ফর্মুলা-১ টিমে সংস্থার ৪২% শেয়ার বিক্রির জন্য কথাবার্তা চালানো হচ্ছে বলে জানিয়েছিলেন গোষ্ঠীর আইনজীবী কপিল সিব্বল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন