কল-কাটা

অন্তর্বর্তী স্থগিতাদেশ দিল না সুপ্রিম কোর্ট

টেলিকম শিল্পের আশা ছিল কল-ড্রপ (কল-কাটা) নিয়ে মামলায় অন্তর্বর্তী স্থগিতাদেশ মিলবে সুপ্রিম কোর্টে। কিন্তু শুক্রবার সর্বোচ্চ আদালত স্পষ্ট জানাল, মামলা চললেও এখনই তা দেবে না তারা। ফলে কল-কাটার জন্য নিয়ন্ত্রক ট্রাই-এর নির্দেশ মেনে গ্রাহকদের ক্ষতিপূরণ দেওয়ার কথা সংস্থাগুলির।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৫ মার্চ ২০১৬ ০৩:১৮
Share:

টেলিকম শিল্পের আশা ছিল কল-ড্রপ (কল-কাটা) নিয়ে মামলায় অন্তর্বর্তী স্থগিতাদেশ মিলবে সুপ্রিম কোর্টে। কিন্তু শুক্রবার সর্বোচ্চ আদালত স্পষ্ট জানাল, মামলা চললেও এখনই তা দেবে না তারা। ফলে কল-কাটার জন্য নিয়ন্ত্রক ট্রাই-এর নির্দেশ মেনে গ্রাহকদের ক্ষতিপূরণ দেওয়ার কথা সংস্থাগুলির। তবে ১০ মার্চ পর্যন্ত সেই নির্দেশ কার্যকর না করতে ট্রাই-এর কাছে আর্জি জানিয়েছে টেলিকম শিল্পের সংগঠন সিওএআই।

Advertisement

ট্রাই-এর নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সম্প্রতি দিল্লি হাইকোর্টে গিয়েছিল সিওএআই, টেলিকম শিল্পের অপর সংগঠন এইউএসপিআই এবং ২১টি টেলিকম সংস্থা। কিন্তু হাইকোর্ট ট্রাই-এর নির্দেশ বহাল রাখলে তারা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়।

এ দিন সুপ্রিম কোর্টের বিচারপতি কুরিয়ান জোসেফ ও রোহিন্টন ফলি নরিম্যান বলেন, ‘‘আপাতত অন্তর্বর্তী স্থগিতাদেশ দিচ্ছি না। বিষয়টি শুনব ১০ মার্চ।’’ পাশাপাশি আদালত টেলিকম শিল্পের আইনজীবী কপিল সিব্বলকে বলে ট্রাই-এর কাছে বিষয়টি মুলতুবির জন্য বলতে।

Advertisement

অ্যাটর্নি জেনারেল মুকুল রোহতগি বলেন, ‘‘এটি গ্রাহক স্বার্থে করা হয়েছিল। তাই শাস্তিমূলক ব্যবস্থা না নিতে টেলিকম সংস্থাগুলির আর্জির বিরোধিতা করছি।’’ আদালত বলেছে বিষয়টি খতিয়ে দেখবে। টেলি সংস্থাগুলিকে আদালত বলেছে, যদি কল-ড্রপের জন্য তাদের দায় থাকে, তাহলে তার দাম দিতে হবে।

এ প্রসঙ্গে সিওএআই-এর ডিরেক্টর জেনারেল রাজন এস ম্যাথুজ এ দিন দিল্লি থেকে বলেন, ‘‘এই মুহূর্তে বিষয়টি বিচারাধীন। তাই মামলার নিষ্পত্তি হওয়ার আগে আমাদের সদস্যরা এখনই ক্ষতিপূরণ দিতে চাইছে না। কারণ, সে ক্ষেত্রে ক্ষতিপূরণের হিসেব নিয়ে জটিলতা তৈরি হতে পারে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন