আয় বাড়লে হয়তো দুই হার এক জিএসটি-র

শুক্রবার ভারত চেম্বার অব কমার্সের সভায় মোদী বলেন, ‘‘এর জন্য কিছুটা সময় লাগতে পারে। আগে রাজস্ব আদায়ে স্থিরতা আসা জরুরি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০১৭ ০২:৫৮
Share:

বার্তা: সুশীল মোদী। শুক্রবার ইনফোকমের মঞ্চে।— নিজস্ব চিত্র।

করের ধাপের সংখ্যা যে কমিয়ে আনা হবে, সেই জল্পনা ঘুরপাক খাচ্ছে বেশ কিছু দিন ধরেই। তাতে ঘি ঢেলে শুক্রবার কলকাতায় বিহারের উপমুখ্যমন্ত্রী সুশীল মোদীও জানিয়ে গেলেন জিএসটি-র ১২% ও ১৮%-মিশিয়ে একটি করের হার ঠিক করার পক্ষে তিনি। তবে তাঁর ইঙ্গিত, সেটি হতে সম্ভবত আগামী অর্থবর্ষ গড়িয়ে যাবে। কারণ যতক্ষণ জিএসটি থেকে রাজস্ব আদায়ে স্থিরতা না-আসছে, ততক্ষণ তা করা যাবে না বলেই মনে করেন তিনি।

Advertisement

শুক্রবার ভারত চেম্বার অব কমার্সের সভায় মোদী বলেন, ‘‘এর জন্য কিছুটা সময় লাগতে পারে। আগে রাজস্ব আদায়ে স্থিরতা আসা জরুরি। ২০১৮-’১৯ সালে এ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে।’’

জিএসটি-র রিটার্ন জমা দেওয়া নিয়ে শিল্পমহলের ক্ষোভ মেনেও মোদীর দাবি, ওই পরিকাঠামোয় দিনে ১৩ লক্ষ রিটার্ন জমা পড়েছে। যদিও ভারত চেম্বারের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সীতারাম শর্মার অবশ্য বক্তব্য, ওই পরিকাঠামোর গতি শ্লথ না-হলেও যথেষ্ট নয়।

Advertisement

এবিপি প্রাইভেট লিমিটেডের উদ্যোগে আয়োজিত ইনফোকমের মঞ্চেও এ দিন ছিলেন মোদী। সেখানে তথ্যপ্রযুক্তি শিল্পে লগ্নির গন্তব্য হিসেবে বিহারকে তুলে ধরেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন