প্রাথমিক জেট-আলোচনা টাটা বোর্ডে

এখনও প্রস্তাব নয়, শুধু কথাই কবুল

জেট এয়ারওয়েজকে কিনতে এখনও কোনও সুনির্দিষ্ট প্রস্তাব তাদের তরফ থেকে দেওয়া হয়নি ঠিকই। কিন্তু বিমান পরিষেবা সংস্থাটি নিয়ে নিজেদের পরিচালন পর্ষদে অন্তত প্রাথমিক আলোচনা হওয়ার কথা কবুল করল টাটা গোষ্ঠীর মূল সংস্থা টাটা সন্স।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০১৮ ০২:২৩
Share:

সংবাদ সংস্থা

জেট এয়ারওয়েজকে কিনতে এখনও কোনও সুনির্দিষ্ট প্রস্তাব তাদের তরফ থেকে দেওয়া হয়নি ঠিকই। কিন্তু বিমান পরিষেবা সংস্থাটি নিয়ে নিজেদের পরিচালন পর্ষদে অন্তত প্রাথমিক আলোচনা হওয়ার কথা কবুল করল টাটা গোষ্ঠীর মূল সংস্থা টাটা সন্স। বিশেষজ্ঞদের মতে, এতে জেটের মালিকানা কিংবা অংশীদারি এখনই টাটাদের হাতে যাওয়ার জল্পনায় কিছুটা জল হয়তো পড়ল। কিন্তু তেমনই বিষয়টি নিয়ে অন্তত প্রাথমিক কথাবার্তা বা ভাবনাচিন্তার বিষয়টি একেবারে উড়িয়ে দিতে পারল না টাটারা। এখন জোরালো জল্পনার পরিপ্রেক্ষিতে যা তাৎপর্যপূর্ণ।

Advertisement

টানা তিন ত্রৈমাসিকে লোকসানের মুখে পড়েছে জেট। সেপ্টেম্বরে শেষ হওয়া তিন মাসেও তাদের নিট ক্ষতির অঙ্ক ১,২৯৭ কোটি টাকা। জ্বালানির চড়া দাম, নড়বড়ে টাকা এবং বিমান ভাড়ার মারকাটারি প্রতিযোগিতার ত্রিমুখী চ্যালেঞ্জ যুঝতে নাজেহাল হতে হচ্ছে তাদের। এই অবস্থায় টাটারা জেটকে হাতে নেবে কি না, তা নিয়ে প্রতিদিন ক্রমশ জোরালো হচ্ছে জল্পনা। সস্তার বিমান পরিষেবা সংস্থা এয়ার এশিয়া ইন্ডিয়ার অংশীদারির পাশাপাশি পূর্ণাঙ্গ বিমান পরিবহণ সংস্থা বিস্তারার সিংহভাগ শেয়ার রয়েছে যে টাটা গোষ্ঠীর হাতে।

এ প্রসঙ্গে জেট আগেই বম্বে স্টক এক্সচেঞ্জকে (বিএসই) জানিয়েছে, এই খবর নিছকই জল্পনা। এখনও এমন কোনও আলোচনা বা সিদ্ধান্ত জেটের পর্ষদে হয়নি যে, তা জানাতে হবে। তবে একই সঙ্গে তারা জানিয়েছিল, অংশীদারি বিক্রির জন্য বিভিন্ন সংস্থার সঙ্গে কথা বলছে তারা। খোঁজ করছে আগ্রহী বিনিয়োগকারীর।

Advertisement

শোনা গিয়েছিল, শুক্রবার টাটা সন্সের পর্ষদে কথা হবে জেট কেনা নিয়ে। বৈঠকের পরে টাটারাও এই খবরকে জল্পনাই বলেছে। কিন্তু জেট নিয়ে যে প্রাথমিক ভাবে আলোচনা হয়েছে, তা অস্বীকার করেনি তারা।

শেষমেশ কী হবে, তা আগামী দিনে বোঝা যাবে। কিন্তু লোকসানে ডুবে থাকা জেটের ডানায় টাটাদের লগ্নির বাতাস লাগার আশায় জেটের শেয়ার দর ৫ দিনে বেড়েছে ৪০%।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন