পোর্ট ট্যালবটে উৎপাদন বাড়াচ্ছে টাটা স্টিল

টাটাদের দাবি, এই পুঁজি ঢেলে বেশি দামের ইস্পাত তৈরি করবে তারা। যার হাত ধরে বছরে পোর্ট ট্যালবটের উৎপাদন ক্ষমতা বাড়বে ১ লক্ষ ৫০ হাজার টন।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০১৮ ০৩:৩৩
Share:

ব্রিটেনের ইস্পাত ব্যবসায় লোকসানে ডুবে, বছর কয়েক আগে পোর্ট ট্যালবট কারখানা বেচতে উদ্যোগী হয়েছিল টাটা স্টিল। এ বার সে দেশের বৃহত্তম ও ইউরোপের অন্যতম বড় মাপের সেই ইস্পাত কারখানাতেই উৎপাদন আরও বাড়ানোর লক্ষ্যে কোমর বেঁধেছে ভারতের ইস্পাত বহুজাতিকটি। ঘোষণা করেছে ১.৪০ কোটি পাউন্ডেরও বেশি (প্রায় ১২৬ কোটি টাকা) লগ্নির কথা।

Advertisement

টাটাদের দাবি, এই পুঁজি ঢেলে সেখানে বেশি দামের ইস্পাত তৈরি করবে তারা। যার হাত ধরে বছরে পোর্ট ট্যালবটের উৎপাদন ক্ষমতা বাড়বে ১ লক্ষ ৫০ হাজার টন। এর আগে গত নভেম্বরেও ওই কারখানায় ৩ কোটি পাউন্ড (প্রায় ২৭০ কোটি টাকা) লগ্নির কথা বলেছিল টাটা স্টিল। সংস্থার দাবি, দু’দফার লগ্নি মিলিয়ে সংস্থার ব্যবসার জন্য আরও দক্ষ হয়ে উঠবে কারখানাটি।

এ দিকে, দেশে জেএল পাওয়ার ভেঞ্চার্সের হাত থেকে ভুবনেশ্বর পাওয়ারের ৭৪% অংশীদারিও কিনেছে টাটা স্টিল। যাতে ইস্পাত উৎপাদনের জন্য সংস্থার নিজস্ব কারখানাগুলিতে বিদ্যুতের চাহিদা মেটানো যায়। এই হাতবদল হয়েছে মোট ২৫৫ কোটি টাকায়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন