ওয়াদিয়াকে সরাল টাটা স্টিল

আরও ঘোরালো হচ্ছে টাটা বনাম সাইরাস মিস্ত্রির লড়াই। মিস্ত্রির পরিবার শাপুরজি-পালোনজি-র দুই সংস্থা ট্রাইব্যুনালে টাটাদের বিরুদ্ধে মামলা দায়ের করার একদিনের মধ্যেই বুধবার শিল্পপতি নুসলি ওয়াদিয়াকে স্বাধীন ডিরেক্টর হিসেবে পর্ষদ থেকে সরিয়ে দিল টাটা স্টিল।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই ও নয়াদিল্লি শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০১৬ ০২:৫৫
Share:

আরও ঘোরালো হচ্ছে টাটা বনাম সাইরাস মিস্ত্রির লড়াই।

Advertisement

মিস্ত্রির পরিবার শাপুরজি-পালোনজি-র দুই সংস্থা ট্রাইব্যুনালে টাটাদের বিরুদ্ধে মামলা দায়ের করার একদিনের মধ্যেই বুধবার শিল্পপতি নুসলি ওয়াদিয়াকে স্বাধীন ডিরেক্টর হিসেবে পর্ষদ থেকে সরিয়ে দিল টাটা স্টিল। পাশাপাশি, গোষ্ঠীর আর এক সংস্থা টাটা গ্লোবাল বেভারেজেস-এর পর্ষদ থেকে দু’দিনে পদত্যাগ করলেন দু’জন স্বাধীন ডিরেক্টর ড্যারিয়াস প্যান্ডোলে ও অনলজিৎ সিংহ। প্যান্ডোলে জেএম ফিনান্সিয়াল ইনভেস্টমেন্ট ম্যানেজার্সের এমডি-সিইও। আর, অনলজিৎ সিংহ ম্যাক্স ইন্ডিয়ার চেয়ারম্যান। টাটা গ্লোবালের চেয়ারম্যান পদ থেকে ১৫ নভেম্বর মিস্ত্রিকে সরিয়ে দেওয়া হলেও ছ’জন স্বাধীন ডিরেক্টরের মধ্যে এই দু’জন ভোট দেন তাঁকেই বহাল রাখার পক্ষে।

টাটা সন্স থেকে সরে যেতে বাধ্য হওয়া সাইরাস মিস্ত্রির ‘সমর্থক’ বলেই স্বাধীন ডিরেক্টর হিসেবে সংস্থায় ওয়াদিয়ার ডিরেক্টর পদ খারিজ করতে এ দিন শেয়ারহোল্ডারদের বিশেষ সাধারণ সভা বা ইজিএম ডেকেছিল টাটা স্টিল। সংশ্লিষ্ট সূত্রের খবর, বৈঠকে সংস্থা-কর্ণধার হিসেবে ফিরে আসা রতন টাটার পক্ষে বিপুল সমর্থন মেলে জামশেদপুর থেকে আসা সংস্থার সাধারণ কর্মী-শেয়ারহোল্ডারদের কাছ থেকে। খারিজ হয়ে যায় ওয়াদিয়ার ডিরেক্টর পদ। টাটা স্টিলে মূল সংস্থা টাটা সন্সের অংশীদারি ৩১.৫ শতাংশ। বাকি দুই সংস্থা টাটা মোটরস, টাটা কেমিক্যালস থেকেও স্বাধীন ডিরেক্টর হিসেবে তাঁকে সরাতে ইজিএম ডাকা হয়েছে এ সপ্তাহেই।

Advertisement

ওয়াদিয়া অবশ্য এ দিনের বৈঠকে হাজির হননি। তার আগে শেয়ারহোল্ডারদের কাছে তাঁর পক্ষে ভোট দিতে আর্জি জানান তিনি। নিজের সমর্থনে টাটা সন্সের দিকে আঙুল তুলে তাঁর যুক্তি ছিল: ‘‘আমাকে সরানোটা এখানে বড় ব্যাপার নয়। একটি সংস্থায় সব শেয়ারহোল্ডারের স্বার্থরক্ষার জন্য স্বাধীন ডিরেক্টর রাখার যে-নিয়ম রয়েছে, সেটাকেই প্রশ্নের মুখে ফেলে দিয়েছে এই ঘটনা। স্বাধীন ডিরেক্টরদের যদি একটি সংস্থার প্রোমোটার খেয়াল-খুশি মতো সরিয়ে দিতে পারেন, তা হলে তাঁদের মালিকপক্ষের হুকুম মেনে চলা ছাড়া আর কোনও ভূমিকা থাকবে না।’’

প্রসঙ্গত, ইতিমধ্যেই টাটাদের বিরুদ্ধে আইনি পথে হেঁটেছেন নুসলি ওয়াদিয়া। তিনি ৩ হাজার কোটি টাকার মানহানির মামলা করেছেন রতন টাটা, টাটা সন্স ও কিছু ডিরেক্টরের বিরুদ্ধে।

ট্রাইব্যুনালে আনা মামলায় সাইরাস টাটা গোষ্ঠীতে খারাপ পরিচালনার যে-অভিযোগ এনেছেন, তার জবাবও দিয়েছে টাটা সন্স। সংস্থার মুখপাত্র বলেন, ‘‘আমি হতবাক। অর্ধসত্য, অসত্য মিলিয়ে-মিশিয়ে এগুলি খাড়া করেছেন মিস্ত্রি। অসৎ উদ্দেশ্য না-থাকলে গোষ্ঠীকে এ ভাবে দোষ দেওয়া সম্ভব নয়। বিশেষ করে তিনি নিজেই যখন সেখানে ছিলেন।’’

দিনভর

• টাটা স্টিলের ইজিএমে অনুপস্থিত নুসলি ওয়াদিয়া

• টাটা গ্লোবাল বেভারেজেস-এর পর্ষদ থেকে ইস্তফা ‘মিস্ত্রিপন্থী’ ডিরেক্টর অনলজিৎ সিংহ, ড্যারিয়াস প্যান্ডোলে-র

•খারাপ পরিচালনা নিয়ে মিস্ত্রির অভিযোগের পিছনে অসৎ উদ্দেশ্য, অভিযোগ টাটা সন্সের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন