Hindustan Zinc

Hindustan Zinc: হিন্দুস্তান জ়িঙ্কে কেন্দ্রের অংশীদারি বেচতে সায়

হিন্দুস্তান জ়িঙ্কে সরকারের ২৯.৫% অংশীদারি বিক্রিতে সায় দিল মন্ত্রিসভা। এর হাত ধরে কোষাগারে প্রায় ৩৮,০০০ কোটি টাকা আসতে পারে বলে খবর।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ মে ২০২২ ০৬:২৩
Share:

ফাইল চিত্র।

হিন্দুস্তান জ়িঙ্কে সরকারের ২৯.৫% অংশীদারি বিক্রিতে সায় দিল মন্ত্রিসভার অর্থনীতি বিষয়ক কমিটি। এর হাত ধরে কোষাগারে প্রায় ৩৮,০০০ কোটি টাকা আসতে পারে বলে খবর সংশ্লিষ্ট সূত্রের। চলতি বছরে রাষ্ট্রায়ত্ত সংস্থার বিলগ্নিকরণ খাতে ৬৫,০০০ কোটি টাকা তোলার লক্ষ্যমাত্রা নিয়েছে কেন্দ্র। এর মধ্যে এলআইসির শেয়ার বেচে এসেছে ২০,০০০ কোটির বেশি।

Advertisement

২০০২ সাল পর্যন্ত সরকারের হাতেই ছিল হিন্দুস্তান জ়িঙ্কের মালিকানা। সে বছর এপ্রিলে খনন সংস্থাটিতে নিজেদের ২৬% অংশীদারি স্টারলাইট অপারচুনিটিজ় অ্যান্ড ভেঞ্চার্সকে ৪৪৫ কোটি টাকায় বিক্রি করে কেন্দ্র। যার ফলে বেদান্ত গোষ্ঠীর হাতে যায় সংস্থাটির পরিচালনার ভার।

এর পরে খোলা বাজার থেকে ২০% এবং ২০০৩ সালে কেন্দ্রের থেকে আরও ১৮.৯২% শেয়ার কেনে অনিল আগরওয়ালের সংস্থাটি। সব মিলিয়ে তাদের মালিকানা দাঁড়ায় ৬৪.৯২%। তবে বর্তমান দামে আর মাত্র ৫% শেয়ারই তাদের পক্ষে কেনা সম্ভব বলে সম্প্রতি জানিয়েছে বেদান্ত।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন