রেলের জোগান কম, সেলকে দুষল কেন্দ্র

সেল চেয়ারম্যান পি কে সিংহকে লেখা চিঠিতে এই অভিযোগ এনেছে মন্ত্রক। জানিয়েছে, ‘‘পুরনো রেল লাইন বদলে ফেলাটা একটি জাতীয় গুরুত্বপূর্ণ প্রকল্প। সে জন্য সেলের তরফে ইস্পাতের রেলের বরাত ঠিক সময়ে জোগানো জরুরি।’’

Advertisement

নয়াদিল্লি

সংবাদ সংস্থা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০১৭ ০৮:৫০
Share:

সময় মতো রেল জোগাতে না-পারার অভিযোগ এনে সেল-এর সমালোচনায় মুখর হল কেন্দ্র। ২০১৭-’১৮ আর্থিক বছরে ১১.৪ লক্ষ টন রেল জোগানোর যে-লক্ষ্যমাত্রা স্থির করেছে এই মহারত্ন তকমা পাওয়া রাষ্ট্রায়ত্ত ইস্পাত সংস্থাটি, তা তাদের মেনে চলতে বলেছে ইস্পাত মন্ত্রক।

Advertisement

সেল চেয়ারম্যান পি কে সিংহকে লেখা চিঠিতে এই অভিযোগ এনেছে মন্ত্রক। জানিয়েছে, ‘‘পুরনো রেল লাইন বদলে ফেলাটা একটি জাতীয় গুরুত্বপূর্ণ প্রকল্প। সে জন্য সেলের তরফে ইস্পাতের রেলের বরাত ঠিক সময়ে জোগানো জরুরি।’’ তবে এ বিষয়ে মন্ত্রক বা ভারতীয় রেল সরাসরি মন্তব্য করেনি।

সেলই একমাত্র ইস্পাত সংস্থা, যারা এই বরাত জোগায়। দুর্ঘটনায় জেরবার ভারতীয় রেল এই মুহূর্তে জোর দিচ্ছে রেলপথ আধুনিকীকরণ ও পুরনো লাইন বদলানোয়। তাই যথেষ্ট সংখ্যায় রেলের জোগান পেতে সেলের উপর ভরসা করতে হচ্ছে তাদের।

Advertisement

কিন্তু সংস্থাটি ১১.৪ লক্ষ টন রেল জোগানোর প্রতিশ্রুতি দিলেও চাহিদা প্রায় ১৪.৬ লক্ষ। ভারতীয় রেল সূত্রের খবর, বাড়তি ৩ লক্ষ টনের জন্য দু’-তিন মাসের মধ্যেই দরপত্র চাইবে তারা। রেলের জনৈক অফিসার এ কথা জানিয়ে বলেন, জিন্দল স্টিল অ্যান্ড পাওয়ার দরপত্র দিতে আগ্রহী।

অন্য দিকে, টানা ন’টি ত্রৈমাসিকে লোকসানের বোঝা মাথায় নিয়ে সেল কিছুটা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে বলে দাবি সংশ্লিষ্ট সূত্রের। তাদের লক্ষ্য বছরে ২০ লক্ষ টন করে ইস্পাত উৎপাদন ক্ষমতা বাড়ানো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন