Ujjwala Scheme

উজ্জ্বলায় রান্নার গ্যাসের দাম অগ্রিম নয় এ মাসে 

করোনার আবহে আর্থিক সুরাহা দিতে উজ্জ্বলা গ্রাহকদের এপ্রিল থেকে জুন, প্রতি মাসে বিনামূল্যে একটি করে ১৪.২ কেজির গ্যাস সিলিন্ডার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র।

Advertisement

দেবপ্রিয় সেনগুপ্ত

শেষ আপডেট: ১২ জুন ২০২০ ০৪:৫৪
Share:

প্রতীকী ছবি

এ মাসে আর নিখরচার রান্নার গ্যাস সিলিন্ডারের দাম অগ্রিম পাবেন না প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার গ্রাহকেরা। তা কেনার পরে সেই অর্থ জমা পড়বে তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে।

Advertisement

করোনার আবহে আর্থিক সুরাহা দিতে উজ্জ্বলা গ্রাহকদের এপ্রিল থেকে জুন, প্রতি মাসে বিনামূল্যে একটি করে ১৪.২ কেজির গ্যাস সিলিন্ডার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র। তখন রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি জানিয়েছিল, মাসের গোড়ায় তার দাম (বাজারদর) অগ্রিম গ্রাহকের অ্যাকাউন্টে ঢুকবে। এপ্রিলে সকলেই তা পাবেন। তবে পরের দু’মাসে পাওয়ার শর্ত, আগের মাসের অগ্রিম দিয়ে গ্যাস কিনতে হবে। অর্থাৎ, এপ্রিলের অগ্রিম দিয়ে সিলিন্ডার কিনলেই মে মাসের বরাদ্দ মিলবে। তাই মে মাসে সিলিন্ডার কেনা গ্রাহকের জুনেও ওই টাকা পাওয়ার কথা।

গ্রাহক ও ডিলারদের অভিযোগ, মে মাসের অগ্রিম খরচ করেও অনেকে জুনের টাকা পাননি। তেল সংস্থা সূত্রের খবর, আগের মাসের অর্থ খরচ করা বা জমিয়ে রাখা, কাউকেই আর এ মাসে অগ্রিম দেওয়া হবে না। যিনি মে-র অগ্রিম দিয়ে সিলিন্ডার কিনেছেন, তিনি এ মাসে ফের সিলিন্ডার কিনলে তার পর সেই টাকা পাবেন। যাঁরা খরচ করেননি, তাঁরা সেই টাকায় কিনবেন। এমনকি জুনের নিখরচার সিলিন্ডার মাস শেষের আগেই কিনতে হবে। তা না হলে পরে তাঁরা সেটা কিনতে পারবেন কি না, তা স্পষ্ট নয়। যদিও আগে সংস্থাগুলি জানিয়েছিল, জমা অগ্রিম ২০২১ সালের মার্চের মধ্যে খরচ করলেই চলবে।

Advertisement

সংশ্লিষ্ট মহলের খবর, সকলের প্রতি মাসে একটি সিলিন্ডার লাগে না। আর গ্রাহক সিলিন্ডার না-কিনলে, তেল সংস্থাগুলি কেন্দ্রের থেকে টাকা চাইতে পারে না। অথচ এপ্রিল-মে মাসে ২৫% গ্রাহক সিলিন্ডার কেনেননি। আবার মে মাসের অগ্রিম বিলি করায় সংস্থার টাকা আটকে আছে। করোনা-সঙ্কটে ব্যবসাও পড়তি। তাই এখনই জুনের অগ্রিম না-দিয়ে আপাতত সেই অর্থ নিজেদের হাতেই রাখতে চাইছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন