Coal Industry

কয়লা শিল্পের একাধিক প্রকল্পে সায়

পশ্চিমবঙ্গের বর্ধমানে ইস্টার্ন কোলফিল্ডসের এলাকায় গেলের সঙ্গে যৌথ ভাবে কয়লা ভিত্তিক সিন্থেটিক প্রাকৃতিক গ্যাস (এনএনজি) প্রকল্প গড়ছে কোল ইন্ডিয়া।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৪ ০৭:৪৫
Share:

—প্রতীকী চিত্র।

কয়লা শিল্পের ক্ষেত্রে বুধবার একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। যার মধ্যে রয়েছে রাষ্ট্রায়ত্ত গেল ও ভেলের সঙ্গে কোল ইন্ডিয়ার দু’টি লগ্নি প্রস্তাবে সায়। কয়লা থেকে গ্যাস উৎপাদনে গতি আনার জন্য একটি আর্থিক উৎসাহ প্রকল্পেও অনুমোদন দিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতত্বাধীন মন্ত্রিসভার অর্থনীতি বিষয়ক কমিটি।

Advertisement

পশ্চিমবঙ্গের বর্ধমানে ইস্টার্ন কোলফিল্ডসের এলাকায় গেলের সঙ্গে যৌথ ভাবে কয়লা ভিত্তিক সিন্থেটিক প্রাকৃতিক গ্যাস (এনএনজি) প্রকল্প গড়ছে কোল ইন্ডিয়া। সেখানে কয়লা সংস্থাটি ঢালবে ১৯৯৭.০৮ (প্রকল্পের খরচের প্রায় ২৫%) কোটি টাকা। ওড়িশার ঝারসুগুড়ায় মহানদী কোলফিন্ডসের অঞ্চলে রাষ্ট্রায়ত্ত ভেলের সঙ্গে যৌথ উদ্যোগে কয়লা ভিত্তিক অ্যামোনিয়া নাইট্রেট প্রকল্পও গড়ছে কোল ইন্ডিয়া। তাতে সংস্থাটির লগ্নি ১৮০২.৫৬ (প্রায় ২৫%) কোটি টাকা। এই দুই প্রকল্পের বিনিয়োগেই এ দিন সায় দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা।

এ দিকে, কয়লা এবং লিগনাইটের মতো খনিজ থেকে গ্যাস উৎপাদনে বেশ কয়েক বছর ধরে জোর দিচ্ছে কেন্দ্র। সেই লক্ষ্যে এই সমস্ত প্রকল্পের ক্ষেত্রে ৮৫০০ কোটি টাকার উৎসাহ প্রকল্পেও এ দিন মন্ত্রিসভার সায় মিলেছে। তিনটি আলাদা ক্ষেত্রে এই সাহায্য করা হবে বলে এ দিন জানিয়েছেন কয়লামন্ত্রী প্রহ্লাদ জোশী।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন