IPL 2024

মুম্বইয়ের নীল জার্সি গায়ে কি শেষ ম্যাচ খেলে ফেললেন রোহিত? পরের বছর কোন রঙে ফিরবেন?

মুম্বইয়ের হয়ে এটাই শেষ বছর। কিছু দিন আগে নিজেই ইঙ্গিত দিয়েছেন রোহিত। নিজের গড়া দলের হয়ে আর খেলতে চান না। তা সত্যি হলে শুক্রবার মুম্বইয়ের হয়ে শেষ ম্যাচ খেলে ফেললেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০২৪ ২২:৫৪
Share:

রোহিত শর্মা। — ফাইল চিত্র।

প্রিয় মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে সম্ভবত নিজের শেষ ম্যাচ খেলে ফেললেন রোহিত শর্মা। ভারতীয় দলের অধিনায়ক কয়েক দিন আগেই ইঙ্গিত দিয়েছিলেন, মুম্বইয়ের হয়ে এটাই তাঁর শেষ বছর। তা সত্যি হলে শুক্রবার ওয়াংখেড়ে স্টেডিয়ামে মুম্বইয়ের নীল জার্সি গায়ে শেষ বার মাঠে নামলেন রোহিত।

Advertisement

এ বার আইপিএল শুরুর আগে থেকেই মুম্বই ইন্ডিয়ান্স কর্তৃপক্ষের সঙ্গে সম্পর্ক খারাপ হতে করে রোহিতের। পাঁচ বারের আইপিএলজয়ী অধিনায়ককে নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া হয়। অধিনায়ক করা হয় গুজরাত টাইটান্স থেকে নিয়ে আসা হার্দিক পাণ্ড্যকে। আইপিএলের প্রথম ম্যাচেই বাউন্ডারিতে ফিল্ডিং করতে পাঠিয়েছিলেন হার্দিক। অনভ্যস্থ জায়গায় ফিল্ডিং করার নির্দেশ পেয়ে হতচকিত হয়ে গিয়েছিলেন রোহিত। আইপিএল যত এগিয়েছে মুম্বই কর্তৃপক্ষের সঙ্গে রোহিতের সম্পর্ক তত তলানিতে গিয়েছে। শেষের দিকে কয়েকটি ম্যাচে মুম্বইয়ের প্রথম একাদশেও জায়গা হয়নি রোহিতের!

তার মধ্যেই কয়েক দিন আগে কলকাতা নাইট রাইডার্সের সহকারী কোচ অভিষেক নায়ারকে অভিমানী রোহিত বলেছেন, ‘‘সব বদলে যাচ্ছে। সে সব ওদের ব্যাপার। যতই হোক, দলটা আমার হাতে তৈরি। আমার বাড়ি এটা। এই মন্দির আমি বানিয়েছি। আমার কিছু যায়-আসে না, এটা আমার শেষ বছর।” সেই ভিডিয়ো কেকেআর কর্তৃপক্ষ মুছে দিলেও রোহিতের বার্তা ছড়িয়ে পড়তে সময় লাগেনি। অর্থাৎ, মুম্বইয়ের হয়ে না খেলার সিদ্ধান্ত কার্যত নিয়েই ফেলেছেন রোহিত।

Advertisement

রোহিত আগামী বছর কেকেআরে আসতে পারেন বলে জল্পনা চলছে ক্রিকেট মহলে। অস্ট্রেলিয়ার প্রাক্তন অলরাউন্ডার শেন ওয়াটসনও আশঙ্কা প্রকাশ করে বলেছেন, ‘‘হয়তো লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে রোহিত মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে শেষ ম্যাচটা খেলে ফেলল। কেউ জানে না আগামী মরসুমে কী হবে। নিঃসন্দেহে রোহিত এক জন দুর্দান্ত ক্রিকেটার। মুম্বইয়ের দুর্দান্ত অধিনায়ক। নিজের ফ্র্যাঞ্চাইজ়িকে প্রচুর সাফল্য এনে দিয়েছে।’’ রোহিতকে সরিয়ে হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত এখনও মানতে পারেননি।

রোহিতের পরিবর্তে হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত নাকি মেনে নিতে পারেননি মুম্বইয়ের অধিকাংশ ভারতীয় ক্রিকেটারও। সূত্রের খবর, কয়েক জন বিদেশি ক্রিকেটার ছাড়া অধিনায়ক হার্দিকের পক্ষে কেউ নেই। তা নিয়ে বিশেষ মাথা ব্যাথা নেই রোহিতের। প্রিয় ওয়াংখেড়ের চেনা ২২ গজে আর কি কখনও নামবেন নিজের হাতে গড়া মুম্বইয়ের জার্সি পরে?

আইপিএলের প্লে-অফে ওঠার লড়াই থেকে সবার আগে ছিটকে গিয়েছে মুম্বই। লিগ পর্বে শুক্রবার লখনউয়ের বিরুদ্ধে ম্যাচেই তাই এ বারের প্রতিযোগিতায় হার্দিকের দলের শেষ ম্যাচ। স্বভাবতই রোহিতেরও মুম্বইয়ের হয়ে ম্যাচ কিনা, সেই প্রশ্ন উঠে গিয়েছে।

ক্রিকেট প্রেমীরা তাঁর ফিরে আসার পথ চেয়ে থাকবেন। রোহিত নিশ্চিত ভাবেই ফিরবেন। হয়তো অন্য কোনও ফ্র্যাঞ্চাইজ়ির জার্সি গায়ে আইপিএল মাতাবেন ভারতীয় দলের অধিনায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন