Consumers

ফোন নম্বর দিতে জোর নয় ক্রেতাকে

মঙ্গলবার মন্ত্রকের সচিব রোহিত কুমার সিংহ জানান, বহু ক্রেতা মন্ত্রকের কাছে অভিযোগ জানিয়েছেন, বিক্রেতারা ব্যক্তিগত ফোন নম্বর চেয়ে তাঁদের উপরে চাপ সৃষ্টি করছেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ মে ২০২৩ ০৫:২৩
Share:

পণ্য কিংবা পরিষেবা বিক্রির সময়ে ব্যক্তিগত মোবাইল নম্বর দেওয়ার জন্য ক্রেতাদের জোর করা যাবে না। প্রতীকী চিত্র।

পণ্য কিংবা পরিষেবা বিক্রির সময়ে ব্যক্তিগত মোবাইল নম্বর দেওয়ার জন্য ক্রেতাদের জোর করা যাবে না বলে অ্যাডভাইজ়রি (সতর্ক করে সরকারি সুপারিশ) জারি করল কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা মন্ত্রক। মঙ্গলবার মন্ত্রকের সচিব রোহিত কুমার সিংহ জানান, বহু ক্রেতা মন্ত্রকের কাছে অভিযোগ জানিয়েছেন, বিক্রেতারা ব্যক্তিগত ফোন নম্বর চেয়ে তাঁদের উপরে চাপ সৃষ্টি করছেন। দাবি করছেন, বিল তৈরি করার জন্য ব্যক্তিগত তথ্য বাধ্যতামূলক। ক্রেতাদের এই অভিযোগের ভিত্তিতেই এ বার এই সতর্কবার্তা জারি করল কেন্দ্র। সচিবের কথায়, ‘‘বিক্রেতারা বলছেন ব্যক্তিগত নম্বর না পেলে বিল বানানো যাবে না। কিন্তু ক্রেতাসুরক্ষা বিধি অনুযায়ী এটা অন্যায় এবং নিয়ন্ত্রণমূলক ব্যবসায়িক কৌশল। এই ধরনের তথ্য সংগ্রহের কোনও যৌক্তিকতা নেই।’’ এই সমস্যার সমাধানে প্রয়োজনীয় পদক্ষেপের জন্য সিআইআই, ফিকির মতো বণিকসভার কাছেও বিজ্ঞপ্তিটি পাঠানো হয়েছে।

Advertisement

সংশ্লিষ্ট মহলের বক্তব্য, ব্যক্তিগত তথ্যের সুরক্ষার বিষয়টি এ ক্ষেত্রে মূল উদ্বেগের জায়গা। অভিযোগ, অনেক সময়ে বাণিজ্যিক সংস্থাগুলির তথ্য সুরক্ষার ঘাটতির জন্য সাধারণ নাগরিকদের ব্যক্তিগত তথ্যভান্ডার প্রকাশ্যে চলে আসে। অনেক সময়ে ওই তথ্যভান্ডার বিক্রির অভিযোগও ওঠে সংস্থার বিরুদ্ধে। যে কারণে বিষয়টি নিয়ে গত কয়েক বছরে তৎপরতা বাড়িয়েছে কেন্দ্র। বিদেশি প্রযুক্তি সংস্থাগুলিকে বলা হচ্ছে ভারতীয় ক্রেতাদের তথ্য এ দেশেই সংরক্ষিত রাখতে হবে তাদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন