Google

৪০০ রেল স্টেশনে বিনামূল্যের ওয়াইফাই পরিষেবা থেকে সরছে গুগল

গুগলের তরফে বলা হয়েছে, তারা মনে করেছে ভারতের স্টেশনগুলিতে আর সে ভাবে বিনামূল্যে ওয়াইফাই পরিষেবা প্রয়োজন নেই।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২০ ১৭:০৩
Share:

প্রতীকী চিত্র।

প্রায় চার বছর পর দেশের স্টেশনগুলিতে বিনামূল্যে দেওয়া ওয়াইফাই পরিষেবা থেকে সরছে গুগল। শুধু ভারতেই নয় বিশ্বজুড়ে উন্নয়নশীল বেশ কয়েকটি দেশের কয়েক হাজার রেল স্টেশনে বিনামূল্যে ওয়াইফাই পরিষেবা দেয় এই সংস্থা। তবে গুগল পরিষেবা থেকে সরলেও নেটাগরিকদের মন খারাপের কিছু নেই, এর মধ্যে একটি ভাল খবরও রয়েছে।

Advertisement

গত সপ্তাহ থেকেই স্টেশনগুলিতে গুগল বিনামূল্যে ওয়াইফাই পরিষেবা বন্ধের কাজ শুরু করে বলে জানা গিয়েছে। কিন্তু সোমবার এই বিষয়ে মুখ খুলেছেন গুগলের এক আধিকারিক সিজার সেনগুপ্ত। তিনি জানিয়েছেন, এই পরিষেবা চালানোর জন্য একাধিক সহযোগী সংস্থার সঙ্গে কাজ করেন তাঁরা। তাদের প্রত্যেকের নিজস্ব কিছু প্রযুক্তি ও পরিকাঠামোগত প্রয়োজনীয়তা রয়েছে। যে কোনও পরিষেবা চালু রাখতে গেলে সেটিকে সময়ের সঙ্গে সঙ্গে উন্নত করতে হয়। কিন্তু প্রযুক্তিগত উন্নয়ন ও বিনামূল্যে পরিষেবা দেওয়া এখন আর এক সঙ্গে সম্ভব নয়। গুগল চেষ্টা করেছিল এই পরিষেবার মাধ্যমে বিজ্ঞাপন দেখিয়ে খরচ তুলতে। কিন্তু এখন অনেক মোবাইল নেটওয়ার্ক প্রোভাইডার সস্তায় দ্রুত ইন্টারনেট পরিষেবা দিচ্ছে। ফলে সেই জায়গা থেকে থেকে রেল স্টেশনগুলিতে বিনামূল্যে পরিষেবা দেওয়া অর্থহীন হয়ে দাঁড়াচ্ছে।

ভারত ছাড়াও ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, মেক্সিকো, তাইল্যান্ড এবং ভিয়েতনামের মোট পাঁচ হাজার রেল স্টেশনে এই পরিষেবা দেয় গুগল। ভারত ছাড়া এই বাকি দেশগুলিতে পরিষেবা চালু থাকবে কিনা সে সম্পর্কে কিছু জানা যায়নি। তবে গুগলের তরফে বলা হয়েছে, তারা মনে করেছে ভারতের স্টেশনগুলিতে আর সে ভাবে বিনামূল্যে ওয়াইফাই পরিষেবা প্রয়োজন নেই।

Advertisement

আরও পড়ুন: কেরলের পাহাড়ে দেখা মিলল ‘জটায়ু’-র’

তবে ভাল খবর হল, গুগল বিনামূল্যে ওয়াইফাই ব্যবস্থা থেকে সরলেও ভারতে তাদের সহযোগী ‘রেলটেল’ এই পরিষেবা চালিয়ে যাবে। যে রেল স্টেশনগুলিতে এই পরিষেবা মিলত সেখানে আগেরই মতোই বিনামূল্যে ইন্টারনেট পাওয়া যাবে। আর গুগলও জানিয়েছে, তারা এই প্রযুক্তিগত হস্তান্তরের কাজ শুরু করেছে।

আরও পড়ুন: পৌনে ছ’ লাখ কেজির বিমানকে রানওয়ে থেকে সরিয়ে দিচ্ছে সাইক্লোন ডেনিস

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন