• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

পৌনে ছ’ লাখ কেজির বিমানকে রানওয়ে থেকে সরিয়ে দিচ্ছে সাইক্লোন ডেনিস

Flight Risky Landing
লন্ডনে ঝুঁকি নিয়ে বিমানের অবতরণ। ছবি: টুইটার থেকে নেওয়া।

‘কিয়ারা’-র ধাক্কা কাটানোর আগেই ফের সাইক্লোন ডেনিসের কবলে ইউরোপের বিস্তীর্ণ অঞ্চল। তীব্র ঝড় ও ভারী বৃষ্টির জেরে জনজীবন বিপর্যস্ত। বিভিন্ন এলাকায় বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। বিমান চলাচলও বিপর্যস্ত হয়ে পড়েছে। তার মধ্যেই একটি বিশাল বিমানকে দক্ষতার সঙ্গে নামতে দেখা গেল হিথরো বিমানবন্দরে। এক সময় মনে হচ্ছিল, ঝড় বিমানটিকে রানওয়ে থেকে উড়িয়েই নিয়ে চলে যাবে।

ভিডিয়োটি সোশ্যাল মিডিয়ায় ১৫ ফেব্রুয়ারি পোস্ট হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, বিমানটি বেশ কিছুক্ষণ ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছে, রানওয়েতে অবতরণের। কিন্তু কিন্তু কিছুতেই নামতে পারছে না। প্রচণ্ড হাওয়ার ফলে বার বার রানওয়ে থেকে সরে যাওয়ার পরিস্থিতি তৈরি হচ্ছে।

আবু ধাবি থেকে লন্ডনের হিথরো বিমান বন্দরে এসেছিল ‘এতিহাদ এয়ারবাস এ৩৮০’। এটি বিশ্বের সব থেকে বড় বিমানগুলির একটি, শুধু বিমানটির ওজনই পাঁচ লাখ ৭৩ হাজার ৭৯৪ কেজি। সেই বিমানকেও উড়িয়ে নিয়ে যাচ্ছিল ‘ডেনিস’-এর হাওয়া। কিন্তু শেষ পর্যন্ত পাইলটের কৃতিত্বে ও দক্ষতায় রানওয়েতেই কোনও রকমে ল্যান্ড করে সেটি। অভিজ্ঞতা ও উচ্চমানের দক্ষতা না থাকলে এমন পরিস্থিতিতে বিমান নামানো যায় না। যে ভাবে বিমানটি প্রায় সোজাসুজি নেমেছে, এটিকে বলে 'ক্র্যাব ল্যান্ডিং' (কাঁকড়া অবতরণ)।

আরও পড়ুন: টিকটক করতে গিয়ে ট্রেন থেকে রেল লাইনে কিশোর, সমালোচনা রেলমন্ত্রীর

দেখুন সেই ভিডিয়ো:

ইউরোপের আবহবিদরা বলছেন, কিয়ারার থেকেও ডেনিসের দাপট দ্বিগুণ হবে। ডেনিসের দাপটে ব্রিটেনের রাস্তাঘাট পর্যন্ত জলে ডুবে গিয়েছে। সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন জায়গার, বিপর্যয়ের আগের ও পরের ছবি পোস্ট হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, উঁচু এলাকাও জলে ডুবে গিয়েছে, জল বাড়ি-ঘরে ঢুকে পড়েছে। এছাড়াও বেশ কিছু ছবি ভিডিয়ো পোস্ট হয়েছে। 

আরও পড়ুন: আয়রনম্যানের মতো আকাশে উড়লেন দুবাইয়ের ‘জেটম্যান’

দেখুন সেই পোস্ট:

 

 

 

 

 

 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন