তথ্য যাচাই করতে বিকল্প খুঁজছে ডট 

সুপ্রিম কোর্টের রায় মেনে গ্রাহকের আধার নম্বর দিয়ে মোবাইলের সিম বিক্রি বন্ধ করল কেন্দ্রীয় টেলিকম দফতর (ডট)।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০১৮ ০২:০৭
Share:

প্রতীকী ছবি।

সুপ্রিম কোর্টের রায় মেনে গ্রাহকের আধার নম্বর দিয়ে মোবাইলের সিম বিক্রি বন্ধ করল কেন্দ্রীয় টেলিকম দফতর (ডট)। পুরনো পদ্ধতিতে অন্যান্য স্বীকৃত পরিচয়পত্রের পাশাপাশি এ বার ডিজিটাল মাধ্যমে তথ্য যাচাইয়ের বিকল্প ব্যবস্থা গড়ার কথা ভাবছে তারা।

Advertisement

বুধবার শীর্ষ আদালত জানিয়েছে, সিম কিনতে আধার আর বাধ্যতামূলক নয়। বৃহস্পতিবার টেলিকম সচিব অরুণা সুন্দররাজন বলেন, তা মেনে আধারের মাধ্যমে ই-কেওয়াইসি-র শর্ত পূরণের ব্যবস্থা বন্ধ করা হয়েছে। এ নিয়ে পরবর্তী পদক্ষেপ ঠিক করতে শীঘ্রই তাঁরা আধার কর্তৃপক্ষ (ইউআইডিএআই), কেন্দ্রীয় আইন মন্ত্রক ও টেলিকম শিল্পমহলের সঙ্গে আলোচনায় বসবেন।

আধার মারফত দ্রুত গ্রাহকের তথ্য যাচাই করে সিম বেচা যেত। ফলে সংযোগ বাড়াতে সেই দিকেই ঝুঁকেছিল প্রায় সব টেলি সংস্থা। ডট সূত্রের অবশ্য খবর, বিকল্প হিসেবে অন্য কোনও ডিজিটাল পদ্ধতিতে সেই কাজ করা যায় কি না, এখন তা-ই খতিয়ে দেখা হচ্ছে।

Advertisement

টাওয়ার নিয়ে ক্ষোভ: মোবাইলে কথা বলার মাঝে ফোন কাটার (কল ড্রপ) সমস্যার দায় কিছুটা আমজনতার উপরই চাপালেন টেলিকম মন্ত্রী মনোজ সিংহ। তাঁর দাবি, টাওয়ারের জন্য সমস্যা হয় না বলে তাঁরা প্রচার চালালেও বহু জায়গাতেই তা বসাতে বাধা দিচ্ছেন মানুষ। কিন্তু পরিষেবা ভাল পেতে উন্নত পরিকাঠামো জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন