Auto

বাজারে এল টয়োটার প্রথম হ্যাচ-ব্যাক গাড়ি ‘গ্লানজা'। দাম...

রয়েছে উন্নতমানের ফিচার যা তাক লাগিয়ে দেবে নেটিজেনদের

Advertisement

সংবাদ সংস্থা

নয়া দিল্লি শেষ আপডেট: ০৬ জুন ২০১৯ ১৯:৩৭
Share:

মারুতি সুজুকি এবং টয়োটা-র যৌথ উদ্যোগে ভারতে এল 'টয়োটা গ্লানজা' , ছবি: টুইটার

উন্নতমানের চার চাকা এখন আর মধ্যবিত্তের নাগালের বাইরে নয়।এই প্রথমবার মারুতি সুজুকি এবং টয়োটা-র যৌথ উদ্যোগে ভারতে এল 'টয়োটা গ্লানজা' যার বাজারমূল্য ৭ লক্ষ ২২ হাজার টাকা থেকে শুরু করে ৮ লক্ষ ৯০ হাজার টাকা পর্যন্ত।

Advertisement

সুজুকি-র 'বালেনো' গাড়ির মতো হুবহু দেখতে এই নতুন গাড়িতে থাকছে তিন বছরের ওয়ার‍্যান্টি। এছাড়াও রয়েছে অটোম্যাটিক ট্রান্সমিশন, মাইল্ড হাইব্রিড পেট্রোল ইঞ্জিন এবং 'টয়োটা স্মার্ট প্লে-কাস্ট' নামক এক অত্যাধুনিক ফিচার যা আগে কখনও কোনও টয়োটা মডেলে ব্যবহৃত হয়নি।

Advertisement

এই ফিচারে থাকছে 'অ্যাপল কার প্লে' এবং 'অ্যান্ড্রয়েড অটো'-র মতো উন্নতমানের প্রযুক্তি। এ ছাড়াও রয়েছে 'ভয়েস কমান্ড সিস্টেম', 'ইউএসবি' এবং 'ব্লু-টুথ'। এলইডি প্রজেক্টর যুক্ত হেড-ল্যাম্প, রিয়ারপার্কিং ক্যামেরা, অ্যান্টি-লকব্রেক, সিট-বেল্ট রিমাইন্ডার এবং 'কি-লেস এন্ট্রি'-র মতো উন্নত পরিষেবা এই গাড়িকে আরও অভিনব করে তুলেছে।

টয়োটা গ্লানজা-র ইঞ্জিন মূলতদুইধরনের, জি ম্যানুয়াল ট্রিম এবং ভি ম্যানুয়াল ট্রিম। এই গাড়ির সর্বচ্চো টর্ক ১১৩ নিউটন মিটার। জি ম্যানুয়াল ট্রিম-এ রয়েছে লিথিয়াম আয়ন ব্যাটারি এবং ইন্টিগ্রেটেড স্টার্টর জেনারেটর যা ভি ম্যানুয়াল ট্রিম-এর থেকে অনেক উন্নত।

'টয়োটা গ্লানজা' আপাতত পাওয়া যাবে পাঁচটি আলাদা রঙে। সেগুলি হল ক্যাফে হোয়াইট, স্পোর্টিং রেড, ইন্সটা ব্লু, গেমিং গ্রে এবং এন্টাইসিং সিলভার।

কতটা লাভজনক হবে টয়োটা এবং সুজুকির এই মিলিত প্রচেষ্টা ? নজর থাকবে সে দিকেই।

আরও পড়ুন:এক চার্জেই ৭৫ কিমি পার, মিলবে ১৮ হাজার টাকা ছাড়ও, বাজারে এল নতুন ই-স্কুটার

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন