• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

এক চার্জেই ৭৫ কিমি পার, মিলবে ১৮ হাজার টাকা ছাড়ও, বাজারে এল নতুন ই-স্কুটার

Umpire Zeal E-Scooter.
উচ্চগতি সম্পন্ন ই-স্কুটার ‘আম্পায়ার জিল’। ছবি: টুইটার।

সরু আঁকাবাঁকা মেঠো গলি থেকে শহরের রাজপথ— কম খরচে তাড়াতাড়ি যাতায়াতের একমাত্র ভরসা বাইক, স্কুটি অথবা স্কুটার।

এ বার ভারতীয় ইঞ্জিনিয়ারিং কোম্পানি ‘গ্রিভস্ কটন’-এর ই-মোবিলিটি শাখা ‘আম্পায়ার’ বাজারে নিয়ে এল উচ্চগতি সম্পন্ন ই-স্কুটার ‘আম্পায়ার জিল’। যার বাজার মুল্য ৮৭ হাজার ৮৬২ টাকা। তবে ভারত সরকারের ‘ফেম ২’ প্রকল্পের আওতায় হওয়ায় এই স্কুটার কেনার সময় মিলবে ১৮ হাজার টাকার ছাড়।

প্রস্তুতকারী সংস্থার দাবি, এই ই-স্কুটারটির গতিবেগ ঘণ্টায় সর্বোচ্চ ৫৫ কিলোমিটার। অন্যান্য ই-স্কুটারের তুলনায় যা অনেকটাই বেশি। মাত্র সাড়ে পাঁচ ঘণ্টা চার্জ দিলেই এই স্কুটার চলবে প্রায় ৭৫ কিলোমিটার। আপাতত গ্রিভস কটনের বিভিন্ন শো-রুমে এই ই-স্কুটার পাওয়া যাবে। সঙ্গে থাকছে তিন বছরের ওয়ার‌্যান্টি।

আকর্ষণীয় বডি-গ্রাফিক্স, এলইডি লাইট, ডুয়েল স্পিড মোড, শক্তিশালী অ্যাক্সিলারেটর (১৪ সেকেন্ডে ০ থেকে ৫০ কিলোমিটার) এবং অ্যান্টি-থেফট অ্যালার্ম—এই ই-স্কুটারটিকে  আরও অভিনব করে তুলেছে বলে আম্পায়ারের দাবি। 

‘ফেম’ কেন্দ্রীয় সরকারের একটি গুরুত্বপূর্ণ প্রকল্প। ২০১৫-র ১ এপ্রিল ওই প্রকল্প প্রথম চালু করা হয়। ‘ফেম-২’ চালু করা হয় চলতি বছরের মার্চ মাসের গোড়ার দিকে। এই প্রকল্পের প্রধান উদ্দেশ্যই হল দেশে বিভিন্ন বৈদ্যুতিক যানবাহনের দ্রুততম নির্মাণ। এই প্রকল্পে কেন্দ্রীয় সরকার ১০ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে। ‘আম্পায়ার জিল’ এই ফেম-২ প্রকল্পের অন্যতম ফসল।

আরও পড়ুনঃ বৃদ্ধির নাম জপতে বাধা ঘাটতির ভূত

 

 

 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন