স্বচ্ছতা কই, কেব্‌লে ক্ষিপ্ত ট্রাই

বহু গ্রাহকেরও অভিযোগ, পছন্দের চ্যানেল বাছাইয়ে সমস্যা হচ্ছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০১৯ ০৫:৩৮
Share:

চ্যানেল সংস্থা, মাল্টি সার্ভিস অপারেটর (এমএসও) ও কেব্‌ল অপারেটরদের বিরুদ্ধে সেই বিধির অপপ্রয়োগের অভিযোগ তুলল টেলিকম নিয়ন্ত্রক ট্রাই। 

কেব্‌ল টিভি ও ডিটিএইচ পরিষেবায় ট্রাইয়ের নতুন মাসুল বিধি চালু হয়েছে ডিসেম্বরে। লক্ষ্য, গ্রাহককে শুধু পছন্দের চ্যানেল বাছার সুযোগ দেওয়া। কিন্তু এ বার চ্যানেল সংস্থা, মাল্টি সার্ভিস অপারেটর (এমএসও) ও কেব্‌ল অপারেটরদের বিরুদ্ধে সেই বিধির অপপ্রয়োগের অভিযোগ তুলল টেলিকম নিয়ন্ত্রক ট্রাই।

Advertisement

শুক্রবার তাদের ভর্ৎসনা করে ট্রাই বলেছে, বিপুল ছাড় দিয়ে একাধিক প্রায় একই ধরনের চ্যানেলের প্যাকেজ (বোকে) তৈরি করছে চ্যানেল সংস্থাগুলি। ফলে ধন্দে পড়ছেন গ্রাহক। এমএসও ও কেব্‌ল অপারেটররাও প্যাকেজের দিকে ঠেলে দিচ্ছেন তাঁদের। ফলে ঠিক দামে শুধু পছন্দের চ্যানেল বাছাইয়ে বাধা তৈরি হচ্ছে। ট্রাইয়ের মতে, গ্রাহক পছন্দের চ্যানেল বাছলে তবেই বাজারে সেগুলির চাহিদা বোঝা যাবে। তার ভিত্তিতে ঠিক হবে দাম। কিন্তু ব্রডকাস্টার ও ডিস্ট্রিবিউটররা অনেক বেশি প্যাকেজ আনায় সেই প্রক্রিয়া ধাক্কা খাচ্ছে। সংশ্লিষ্ট মহলের অভিযোগ, বহু প্যাকেজে থাকছে অপছন্দের চ্যানেলও। ফলে নতুন নিয়মে গ্রাহককে এক একটি পছন্দের চ্যানেল বাছার যে স্বাধীনতা (আলাকার্টের ভিত্তিতে) দেওয়া হয়েছে, তা নষ্ট হচ্ছে। এই কারণে মাসুল নিয়ে কথা বলতে ফের সব পক্ষের মত চেয়েছে নিয়ন্ত্রক।

বহু গ্রাহকেরও অভিযোগ, পছন্দের চ্যানেল বাছাইয়ে সমস্যা হচ্ছে। সমাধান হিসেবে তাঁদের জন্য তৃতীয় পক্ষের (থার্ড পার্টি) তৈরি অ্যাপ চালুর প্রস্তাবও দিয়েছে ট্রাই। তাদের এক কর্তা জানান, টাকা মেটানোর অ্যাপ ভীমে যেমন সব ব্যাঙ্ক যুক্ত ও গ্রাহক পছন্দের অ্যাকাউন্ট বেছে লেনদেন করতে পারেন, তেমনই এই অ্যাপের মাধ্যমে পছন্দের চ্যানেল বাছা যাবে। এটি তৈরির জন্য ২২ অগস্টের মধ্যে সব পক্ষের মত চেয়েছে ট্রাই।

Advertisement

অভিযোগ

• টিভি দেখার নতুন নিয়মের অপব্যবহার করছে চ্যানেল, এমএসও, স্থানীয় কেব্‌ল অপারেটর ও ডিটিএইচ সংস্থাগুলি।
• গ্রাহককে পছন্দের চ্যানেল বাছাইয়ের যথেষ্ট সুযোগ দেওয়া হচ্ছে না।
• একগুচ্ছ চ্যানেল একসঙ্গে দেওয়ার নানা প্যাকেজ এনে বিপুল ছাড়ের কথা বলা হচ্ছে। এতে নতুন মাসুল বিধিতে বাজারে চ্যানেলের দাম যে ভাবে ঠিক হওয়ার কথা ছিল, ধাক্কা খাচ্ছে সেই প্রক্রিয়া।
• এত প্যাকেজের তালিকা দেখে ধন্দে গ্রাহকেরাও।
• কেব্‌ল টিভি দেখার নতুন নিয়মে যে স্বচ্ছতা ও নমনীয়তার কথা বলা হয়েছে, সেটাও আর বজায় থাকছে না।

সমস্যা যুঝতে

• ফের মাসুল বিধি নিয়ে কথার উদ্যোগ ট্রাইয়ের।
• গ্রাহকের জন্য অ্যাপ চালুর প্রস্তাব। যাতে তা দিয়ে ইচ্ছে মতো পছন্দের চ্যানেল বাছা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন