জ্বালানির দরে ক্ষুব্ধ আমেরিকা, সৌদির মত এমন কী!

আন্তর্জাতিক দুনিয়ায় ২০১৬ সালের ২৬ জানুয়ারি যে অশোধিত তেলের দাম ছিল ব্যারেল প্রতি ২৬ ডলারের তলানিতে, সম্প্রতি তা ৭০ ডলার ছাড়িয়ে গিয়েছে। তিন বছরের বেশি সময়ের মধ্যে যা সর্বোচ্চ।

Advertisement

সংবাদ সংস্থা

জেড্ডা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০১৮ ০৪:০৩
Share:

খলিদ আল-ফলেহ্‌

তেল নিয়ে ওপেকের (তেল রফতানিকারী দেশগুলির সংগঠন) উদ্দেশে তোপ দেগেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বিশ্ব জুড়ে অশোধিত তেলের দাম হালে এতখানি বেড়ে যাওয়ার জন্য দোষ চাপিয়েছেন তাদের ঘাড়ে। যার পাল্টা হিসেবে ওপেকের অন্যতম সদস্য সৌদি আরবের তেলমন্ত্রী খালেদ আল-ফলেহ্‌র দাবি, তেলের দাম যতটা বেড়েছে, তা বিশ্ব বাজারের সহ্য ক্ষমতার মধ্যেই।

Advertisement

আন্তর্জাতিক দুনিয়ায় ২০১৬ সালের ২৬ জানুয়ারি যে অশোধিত তেলের দাম ছিল ব্যারেল প্রতি ২৬ ডলারের তলানিতে, সম্প্রতি তা ৭০ ডলার ছাড়িয়ে গিয়েছে। তিন বছরের বেশি সময়ের মধ্যে যা সর্বোচ্চ। এই পরিপ্রেক্ষিতেই খাপ্পা ট্রাম্পের টুইট, ‘‘ওপেক তা হলে বদলায়নি। সমুদ্রে তেল ভর্তি জাহাজ। চারদিকে রেকর্ড পরিমাণ সরবরাহ। এই অবস্থায় তার দাম কৃত্রিম ভাবে অনেক বেশি বাড়ানো হয়েছে। এটা মানা হবে না।’’

জবাবে শুক্রবার ফলেহ্‌ স্পষ্ট বলেন, ‘‘বর্তমান দামে এর সরবরাহের উপরে কোনও প্রভাব দেখছি না। এই দাম সহ্যের করার ক্ষমতা আছে বিশ্ব বাজারের।’’ সে দেশের তেল সংক্রান্ত মন্ত্রিগোষ্ঠী জানিয়েছে, অশোধিত তেলের মজুত ইতিমধ্যে কিছুটা কমেছে ঠিকই। তবে যতটা কমানোর লক্ষ্য বাঁধা হয়েছে, এখনও তার থেকে বেশি। সংশ্লিষ্ট মহলের অবশ্য দাবি, সৌদি আরব আসলে তেলের দাম আরও বাড়াতে চাইছে। যাতে দেশের আর্থিক অবস্থা শোধরানো যায়। তাই উৎপাদন না-বাড়ানোয় অনড় তারা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন