বিদেশি অংশীদারি কমাতে শেয়ার ছাড়ছে উজ্জীবন

আগামী বছরের গোড়ায় স্মল ফিনান্স ব্যাঙ্কের আওতায় পরিষেবা চালুর পরিকল্পনা ক্ষুদ্র-ঋণ (মাইক্রো ফিনান্স) সংস্থা উজ্জীবন ফিনান্সিয়াল সার্ভিসেসের। কিন্তু তার আগে রিজার্ভ ব্যাঙ্কের শর্ত মেনে সংস্থায় বিদেশি অংশীদারি ৪৯ শতাংশের কম রাখতে হবে তাদের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০১৬ ০৩:০০
Share:

আগামী বছরের গোড়ায় স্মল ফিনান্স ব্যাঙ্কের আওতায় পরিষেবা চালুর পরিকল্পনা ক্ষুদ্র-ঋণ (মাইক্রো ফিনান্স) সংস্থা উজ্জীবন ফিনান্সিয়াল সার্ভিসেসের। কিন্তু তার আগে রিজার্ভ ব্যাঙ্কের শর্ত মেনে সংস্থায় বিদেশি অংশীদারি ৪৯ শতাংশের কম রাখতে হবে তাদের। সেই লক্ষ্যেই মূলত বাজারে শেয়ার ছাড়ছে সংস্থা। ওই সংস্থায় বিদেশি লগ্নির পরিমাণ আগে ছিল প্রায় প্রায় ৯০%। ইতিমধ্যেই তা ৭৭ শতাংশে নেমে এসেছে। আজ বাজারে প্রথম শেয়ার ছাড়বে উজ্জীবন। খোলা থাকবে ২ মে পর্যন্ত। সংস্থা জানিয়েছে, মূল দাম ১০ টাকার প্রতিটি শেয়ারের মূল্যবন্ধনী ২০৭-২১০ টাকা।

Advertisement

উজ্জীবনের এমডি তথা সিইও শমিত ঘোষ জানিয়েছেন, ২০১৭ সালের প্রথম ত্রৈমাসিকের মধ্যে তাঁরা ব্যাঙ্কিং পরিষেবা চালু করতে চান। কিছু বিদেশি লগ্নিকারী হয় তাদের অংশীদারি কমিয়ে আনবে, অথবা সংস্থা ছেড়ে বেরিয়ে যাবে। শেয়ার ছাড়ার পরে সব মিলিয়ে সংস্থায় বিদেশি লগ্নির পরিমাণ ৪৪-৪৫ শতাংশে নেমে আসবে বলেই মনে করছেন তাঁরা।

এখন ২৪টি রাজ্যে সংস্থার ৪০৭টি শাখা। শমিতবাবু জানান, গোড়ায় ৪০টি শাখায় স্মল ফিনান্স ব্যাঙ্ক চালু করা হবে। প্রতিটি শাখায় চালু হবে এটিএম-ও। যাঁদের কাছে ব্যাঙ্কিং পরিষেবা পৌঁছয়নি, মূলত তাঁদের কথা মাথায় রেখেই স্মল-ব্যাঙ্ক চালুর পরিকল্পনা করেছে উজ্জীবন।

Advertisement

বন্ধন ব্যাঙ্কের মতো গ্রাহক টানতে তাঁরাও টাকা জমালে কিছুটা বাড়তি সুদ দেবেন কি না, জানতে চাইলে শমিতবাবু বলেন, ‘‘গোড়ায় হয়তো তা করা হতে পারে। কিন্তু মানুষকে আকর্ষণ করার জন্য আরও বেশি জরুরি তাঁদের কাছে পরিষেবা সহজে পৌঁছে দেওয়া।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন