Union Budget 2022-23

Union Budget 2022-23: বাইশের বাজেট: আয়কর দাতাদের কী প্রত্যাশা

ব্যক্তিগত আয়কর দাতাদের কি নতুন ছাড় মিলবে?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২২ ১০:৪২
Share:
Advertisement

এমন একটি পরিস্থিতিতে বাজেট পেশ করতে চলেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন যখন দেশে কোভিড স্ফীতির গ্রাফে কিছুটা হলেও পতন লক্ষ করা যাচ্ছে। এই সময় কশে অর্থনীতির হাল ধারটাই তাঁর কাছে গুরুত্বপূর্ণ। কিন্তু গত কয়েক বছরে ধ্বস্ত অর্থনীতিতে হাঁসফাস অবস্থা করদাতাদের। এই অবস্থায় তাঁদের জন্য এ বারের বাজেটে কী সুখবর শোনাতে পারেন অর্থমন্ত্রী সে দিকেও নজর থাকবে।

ব্যক্তিগত আয়কর দাতাদের কি নতুন ছাড় মিলবে? স্ট্যান্ডার্ড ডিডাকশন ৫০ হাজার থেকে বাড়িয়ে ৭৫ হাজার করা হবে কি না, আয়কর ছাড়ের উধ্বসীমা ৫ লক্ষ থেকে বাড়ানো হবে কি না সে দিকে নজর রাখবেন করদাতারা।

Advertisement

৫লক্ষ থেকে ১ কোটি পর্যন্ত আয়করে নানা ধাপ রয়েছে। সেই ধাপেগুলিতে কর কমানো হবে কি না সে দিকেও তাকিয়ে থাকবেন করদাতারা।

করোনা কালে বাড়িতে থেকে কাজ করতে হচ্ছে অনেককে। এর ফলে বাড়িতে অফিস চালানোর খরচ অনেক ক্ষেত্রে বহন করতে হচ্ছে কর্মীদের। সে ধরনের কর্মীদের আয়করে কিছু বিশেষ ব্যবস্থা রাখা হতে পারে কি না সে দিকেও নজর রাখবেন আয়করদাতারা।

Advertising
Advertising

শিক্ষা তহবিলের জন্য কমপক্ষে আরও দেড় লক্ষ টাকা আলাদা কর ছাড়ের প্রত্যাশা করা হচ্ছে এ বারের বাজেটে। কর্মচারী প্রভিডেন্ট ফান্ডে কর-মুক্ত সীমা বাড়িয়ে ৫ লক্ষ করতে পারেন অর্থমন্ত্রী, মনে করছেন অর্থিক বিশেষজ্ঞরা।

দীর্ঘমেয়াদি ক্যাপিটাল গেন থেকে প্রাপ্ত সুদেও কর ছাড়ের প্রত্যাশা করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
সর্বশেষ ভিডিয়ো
Advertisement