চিন নরম হলেও কড়া তিনি, দাবি ট্রাম্পের

ক্ষমতায় আসার পর বিভিন্ন দেশের সঙ্গে বাণিজ্য ঘাটতি কমাতে একাধিক পদক্ষেপ করেছেন ট্রাম্প। এর মধ্যে রয়েছে আমদানি শুল্ক বাড়ানো এবং দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তির জন্য বিভিন্ন দেশকে আলোচনার টেবিলে টেনে আনা।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০১৮ ০২:১১
Share:

ক্ষমতায় আসার পর বিভিন্ন দেশের সঙ্গে বাণিজ্য ঘাটতি কমাতে একাধিক পদক্ষেপ করেছেন ট্রাম্প। ছবি: এএফপি।

চিনের সঙ্গে বাণিজ্য যুদ্ধের উত্তাপ ক্রমশই বাড়ছে। এরই মধ্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করলেন, চিনের নেতৃত্ব তাঁর সঙ্গে বাণিজ্য চুক্তি করতে মরিয়া। কিন্তু তিনি নিজে আগের মতোই কঠোর। উল্লেখ্য, ট্রাম্প সম্প্রতি মন্তব্য করেছেন, তাঁকে তুষ্ট করতে ভারতও দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তি করতে চাইছে আমেরিকার সঙ্গে।

Advertisement

ক্ষমতায় আসার পর বিভিন্ন দেশের সঙ্গে বাণিজ্য ঘাটতি কমাতে একাধিক পদক্ষেপ করেছেন ট্রাম্প। এর মধ্যে রয়েছে আমদানি শুল্ক বাড়ানো এবং দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তির জন্য বিভিন্ন দেশকে আলোচনার টেবিলে টেনে আনা। ইতিমধ্যেই চিন থেকে আমদানি করা প্রায় অর্ধেক পণ্যের উপরে শুল্ক চাপিয়েছে ওয়াশিংটন। এ বার ট্রাম্প বললেন, ‘‘ওঁরা (চিনের নেতৃত্ব) বাণিজ্য চুক্তির জন্য মরিয়া হয়ে উঠেছেন। আমি পরিষ্কার বলে দিয়েছি, আপনারা এখনও তৈরি নন।’’

ট্রাম্পের ব্যাখ্যা, তিনি যে বছর ক্ষমতায় এসেছিলেন, সে বছর ৮০,৭০০ কোটি ডলারের বাণিজ্য ঘাটতি ছিল আমেরিকার। সে কারণেই তিনি আমদানি শুল্ক বসিয়ে বিভিন্ন দেশের উপরে চাপ বাড়াচ্ছেন। এতে লাভবান হচ্ছে আমেরিকা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন