বাণিজ্য যুদ্ধে আরও বড় বোমা ফেলতে চান ট্রাম্প

মার্কিন সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে প্রেসিডেন্টের দাবি, এ বার ৫০,০০০ কোটি ডলারের চিনা পণ্যে শুল্ক বসাতে তৈরি তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২১ জুলাই ২০১৮ ০৪:৩৬
Share:

ফাইল চিত্র

যেন অল্পেতে সাধ মেটে না। প্রথমে ৩,৪০০ কোটি ডলারের চিনা পণ্যে চড়া শুল্ক বসিয়ে পুরোদস্তুর বাণিজ্য যুদ্ধ শুরুর দামামা বাজিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বেজিং প্রত্যাঘাতের কথা বলতেই ওয়াশিংটনের হুমকি ছিল, আরও ১০ হাজার কোটি ডলারের পণ্যে তা বসানোর। আর এ বার সেই হুঁশিয়ারিও এক লাফে পাঁচ গুণ করে দিলেন ট্রাম্প। ইঙ্গিত দিলেন, বাণিজ্য যুদ্ধে আরও বড় ‘শুল্ক-বোমা’ ফেলার। মার্কিন সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে প্রেসিডেন্টের দাবি, এ বার ৫০,০০০ কোটি ডলারের চিনা পণ্যে শুল্ক বসাতে তৈরি তিনি।

Advertisement

গোড়া থেকেই ট্রাম্প বলছেন, আমেরিকা শুল্ক বসালে, চিন যদি পাল্টা চাল দেয়, তবে আরও বেশি করে কর চাপানোর পথে হাঁটবেন তিনি। প্রয়োজনে পিছপা হবেন না আমেরিকায় ঢোকা সমস্ত চিনা পণ্যেই কর বসাতে। সেই সূত্রেই ৫০ হাজার কোটি ডলারের চিনা পণ্যে শুল্ক বসানোর প্রাথমিক চিন্তার কথা বলেছেন তিনি। যদিও তাঁর দাবি, ‘‘আমি রাজনীতির স্বার্থে এটা করছি না। দেশের জন্য যেটি ঠিক পদক্ষেপ হওয়া উচিত, সেটাই করছি। দীর্ঘ দিন ধরে চিন আমাদের লুঠ করেছে। অনেক সুবিধা নিয়েছে। প্রেসিডেন্ট শি-কে সে কথা বলেওছি।’’

ওই সাক্ষাৎকারে চিনের সঙ্গে আমেরিকার বাণিজ্য উদ্বৃত্ত নিয়ে ফের তোপ দেগেছেন ট্রাম্প। তাঁর কথা, ‘‘দ্বিপাক্ষিক বাণিজ্যে বিপুল পরিমাণে পিছিয়ে আমরা।’’ আর তার পরেই হুমকি, ‘‘৫০০ পর্যন্ত যেতে তৈরি।’’

Advertisement

ট্রাম্প এই হুমকি দেওয়ার দিনেও শুল্ক যুদ্ধ নিয়ে আশঙ্কা প্রকাশ করেছে আইএমএফ। বলেছে এর দরুন বিশ্ব অর্থনীতি ধাক্কা খাওয়ার কথা। যে আশঙ্কা গত কয়েক মাস ধরে বার বার প্রকাশ করছেন প্রায় সমস্ত বিশেষজ্ঞই। তাঁদের আশঙ্কা, ওই যুদ্ধের মাসুল চোকাতে হবে ওই দুই দেশ-সহ সারা বিশ্বের শেয়ার বাজার ও অর্থনীতিকেই। কারণ, তাঁদের মতে, এই ‘বিশ্বযুদ্ধে’ দু’পক্ষ ক্ষান্ত না দিলে, অনেক রক্ত ঝরবে সারা বিশ্বের বাজারে। ধাক্কা খাবে বিক্রিবাটা। চাকরি খোয়াবেন অনেকে। কিন্তু এই আশঙ্কা সত্ত্বেও লড়াইয়ে দাঁড়ি টানার ইঙ্গিত দেয়নি কোনও পক্ষই। বাণিজ্য যুদ্ধ তাই এখনও উদ্বেগে টানটান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন