জিএসটির তেলেও ভ্যাট জারির ভাবনা

রাজ্যগুলিও নিজেদের মতো করে ভ্যাট বসাতে পারবে বলে ভাবনা চলছে। তবে তিনি জানান, এই ব্যবস্থা কবে চালু হবে সেই সিদ্ধান্ত কেন্দ্র ও রাজ্যগুলিই নেবে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২১ জুন ২০১৮ ০২:২৪
Share:

ফাইল চিত্র।

পেট্রল ও ডিজেলের দাম আকাশ ছুঁয়েছে। মনে করা হচ্ছিল, এই দুই পেট্রোপণ্যকে জিএসটির আওতায় আনা হলে ক্রেতাদের কিছুটা সুরাহা হবে। কারণ, সর্বোচ্চ ২৮% হারে জিএসটি বসলেও দাম কিছুটা কমবে। কিন্তু সেই আশায় জল ঢেলে কেন্দ্রের এক পদস্থ আধিকারিক জানালেন, পেট্রোপণ্যকে জিএসটিতে আনা হলেও, রাজ্যগুলিও নিজেদের মতো করে ভ্যাট বসাতে পারবে বলে ভাবনা চলছে। তবে তিনি জানান, এই ব্যবস্থা কবে চালু হবে সেই সিদ্ধান্ত কেন্দ্র ও রাজ্যগুলিই নেবে।

Advertisement

গত কয়েক দিনে পেট্রল ও ডিজেলের দাম কিছুটা কমলেও এখনও তা যথেষ্ট বেশি। পেট্রোপণ্যের দাম নিয়ে কেন্দ্রের সঙ্গে বিরোধীদের তরজা চলছে। আবার শুল্ক কমানো নিয়ে কেন্দ্র ও রাজ্যের বিরোধ অব্যাহত। আধিকারিক বলেন, ‘‘ভ্যাট না থাকলে রাজ্যগুলির যে রাজস্ব ক্ষতি হবে তা মেটানো কেন্দ্রের পক্ষে সম্ভব নয়। এই অবস্থায় সমাধান সূত্র হল, জিএসটি-র উপরে রাজ্যগুলিকে কিছুটা ভ্যাট সংগ্রহের অধিকার দেওয়া। তবে দেখতে হবে, নতুন দাম যাতে এখনকার চেয়ে বেশি না হয়।’’

পেট্রোপণ্য জিএসটিতে এলে, আরও এক সমস্যায় পড়বে কেন্দ্র। পেট্রল ও ডিজেলের উপর কাঁচামালের কর ফেরত বাবদ বছরে ২০,০০০ কোটি টাকা খরচ হতে পারে তাদের।

Advertisement

কেন্দ্রের মাথায়

• পেট্রল, ডিজেলে ২৮% জিএসটি।

• সঙ্গে ভ্যাট বসাতে পারবে রাজ্যও।

• চালুর সিদ্ধান্ত নেবে কেন্দ্র-রাজ্য।

• ইনপুট ট্যাক্স ক্রেডিট ২০,০০০ কোটি টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন