Business News

নিজেকে ‘নির্দোষ’ দাবি করলেন বিজয় মাল্য

মঙ্গলবার প্রত্যর্পণ মামলার শুনানির জন্য লন্ডনের ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট কোর্টে হাজিরা দিতে গিয়েছিলেন লিকার ব্যারন। আদালতে চত্বরে পা রাখার পর পরই অবশ্য সাংবাদিকদেরা ঘিরে ধরেন তাঁকে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৩ জুন ২০১৭ ২০:২৯
Share:

বিজয় মাল্য। —ফাইল চিত্র।

আদালতের বাইরে নিজেকে নির্দোষ দাবি করলেন বিজয় মাল্য। এ নিয়ে যাবতীয় তথ্যপ্রমাণও তিনি দিতে পারেন বলে জানিয়েছেন। শুধু তা-ই নয়, তাঁর বিরুদ্ধে যাবতীয় অভিযোগ নাকি ভিত্তিহীন।

Advertisement

মঙ্গলবার প্রত্যর্পণ মামলার শুনানির জন্য লন্ডনের ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট কোর্টে হাজিরা দিতে গিয়েছিলেন লিকার ব্যারন। আদালতে চত্বরে পা রাখার পর পরই অবশ্য সাংবাদিকদেরা ঘিরে ধরেন তাঁকে। সে সময় তিনি বলেন, “আমার বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগ অস্বীকার করছি। আদালতকেও এড়িয়ে যাইনি। আর নিজেকে নির্দোষ প্রমাণ করার জন্য আমার কাছে যথেষ্ট প্রমাণও রয়েছে।”

৬১ বছরের মাল্যর বিরুদ্ধে ৯ হাজার কোটির টাকারও বেশি ঋণখেলাপির অভিযোগ রয়েছে। কিংফিশার এয়ারলাইন্সের জন্য ১৭টি বিভিন্ন ব্যাঙ্ক থেকে ওই টাকা ঋণ নিয়েছিলেন তিনি। তবে ব্যাঙ্ক ঋণ শোধ না করেই ব্রিটেনে চলে যান তিনি। এর পর তাঁর বিরুদ্ধে এ দেশে একাধিক মামলা শুরু হয়। গত বছর ২ মার্চ দেশ ছেড়ে ব্রিটেনে চলে যাওয়ার পর ভারত সরকার মাল্যকে পলাতক ঘোষণা করে।

Advertisement

আরও পড়ুন

মোদী-ট্রাম্প বৈঠকে বিশেষ গুরুত্ব পাবে সন্ত্রাসবাদ, জানাল হোয়াইট হাউস

এর পর তাঁর প্রত্যর্পণের অনুরোধ জানিয়ে ব্রিটিশ সরকারের দ্বারস্থ হয় কেন্দ্র। সেই দাবি মেনেই গত ১৮ এপ্রিল তাঁকে গ্রেফতার করেন স্কটল্যান্ড ইয়ার্ডের গোয়েন্দারা। তবে গ্রেফতারির তিন ঘণ্টার মধ্যে আদালতে সাড়ে ৬ লক্ষ পাউন্ডের বন্ডে জামিন পেয়ে যান মাল্য। গত মে-তে আদালত অবমাননার দায়ে মাল্যকে দোষী করে সুপ্রিম কোর্ট। সেই সঙ্গে আগামী ১০ জুলাই তাঁকে শীর্ষ আদালতে হাজিরাও নির্দেশ দেওয়া হয়।

আগামী ৬ জুলাই এই মামলার পরবর্তী শুনানির দিন ঠিক করেছে আদালত। সে দিন মাল্যর পক্ষে ও বিপক্ষে শুনানি হবে। সেই শুনানির ভিত্তিতে আদালত সিদ্ধান্ত নেবে, বিজয় মাল্যকে ভারতে ফেরত পাঠানো হবে কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন